তিউনিসিয়ার উপকূলে ফের অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবি, নিহত ১০

Looks like you've blocked notifications!
তিউনিসিয়ার উপকূলে থাকা অভিবাসন প্রত্যাশীদের একটি নৌকা। ছবি : রয়টার্স

তিউনিসিয়ার উপকূলে  ফের অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছে অন্তত ১০ অভিবাসন প্রত্যাশী। নিখোঁজ রয়েছে আরও ২০ জন। মারা যাওয়া সবাই সাব-সাহারান আফ্রিকান দেশগুলোর নাগরিক। তিউনিসিয়া কোস্টগার্ডের বরাতে আজ বুধবার (১২ এপ্রিল) এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

দেশটির কোস্টগার্ড বলছে, ডুবে যাওয়া নৌকাটি করে ইউরোপে পাড়ি দেওয়া চেষ্টা করছিল অভিবাসন প্রত্যাশীরা।

তিউনিসিয়া কোস্টগার্ডের মুখপাত্র হুসেম জেবাবলি আজ বলেন, ‘দক্ষিণাঞ্চলীয় শহর সাফেক্সের উপকূলে মঙ্গলবার নৌকাটি ডুবে যায়। এ ঘটনায় ৭২ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। এ পর্যন্ত ১০টি মৃতদেহ পাওয়া গেছে।’

এ ঘটনার তদন্ত করছে স্থানীয় একটি আদালত। সেই আদালতের মুখপাত্র ফাওজি মাসমুদি বলেন, ‘এখনও লিস্টের ২০ থেকে ৩০ জন নিখোঁজ রয়েছে।’

নৌকাডুবির ঘটনায় সমস্ত অভিবাসন প্রত্যাশী সাব-সাহারন আফ্রিকা দেশগুলোর নাগরিক বলে জানিয়েছেন জেবাবলি। আর উত্তরাঞ্চলীয় উপকূল থেকে আরও একটি অভিবাসন প্রত্যাশীদের নৌকা আটক করা হয়েছে বলে জানিয়েছে কোস্টগার্ড।

অভিবাসন প্রত্যাশীরা ইউরোপে যাওয়ার জন্য এখন তিউনিসিয়াকে বেশি বেছে নিচ্ছেন। দারিদ্র্য, সংঘাত থেকে পালিয়ে উন্নত জীবনের আশায় আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে ইউরোপে ছোটা মানুষদের কাছে সাম্প্রতিক সময়ে যাত্রা শুরুর অন্যতম প্রধান কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে তিউনিসিয়ার উপকূল। তিউনিসিয়ার কর্তৃপক্ষ এখন কাগজপত্রহীন সাব-সাহারান আফ্রিকানদের আটকে ব্যাপক অভিযান চালাচ্ছে, তার মধ্যেই এই নৌকাডুবির ঘটনাগুলো ঘটছে। ইতালির দ্বীপ ল্যাম্পাদুসা থেকে তিউনিসিয়ার দুরূত্ব মাত্র ১৫০ কিলোমিটার।

২০১৭ সালের পর থেকে চলতি মাসের প্রথম তিন মাস ভূমধ্যসাগর সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে। এই তিন মাসে অবৈধভাবে ইউরোপে পাড়ি দিতে গিয়ে ৪৪১ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।