তিগ্রেই এলাকায় এক সপ্তাহে দ্বিতীয়বার বিমান হামলা, নিহত ১৭

Looks like you've blocked notifications!
ইথিওপিয়ার তিগ্রেই এলাকায় মাত্র এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো বিমান হামলার ঘটনা ঘটেছে। ছবি : সংগৃহীত

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ ইথিওপিয়ার তিগ্রেই এলাকায় মাত্র এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো বিমান হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে অধিকাংশই নারী।

তিগ্রেইয়ের মাই সেবরি শহরে চালানো ওই হামলায় আহত হয়েছেন আরও কয়েক ডজন। মঙ্গলবার স্থানীয় কর্তৃপক্ষ এবং প্রত্যক্ষদর্শীদের বরাতে দুইজন ত্রাণ কর্মী ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের কাছে নিশ্চিত করেছেন।

এর আগে গেল শুক্রবার ইথিওপিয়ার এই অঞ্চলে বাস্তুচ্যুতদের একটি আশ্রয় শিবিরে চালানো বিমান হামলায় ৫৬ জন নিহত ও ৩০ জন আহত হন। ভয়াবহ সেই ঘটনায় বেসামরিক নাগরিক হতাহত এবং ভোগান্তির বিষয়ে সোমবার টেলিফোনে আলাপকালে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের কাছে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট ইথিওপিয়ার প্রধানমন্ত্রীকে বলেছেন, ‘আমি ভীষণই উদ্বিগ্ন। কারণ ইথিওপিয়ার বিমানবাহিনী তিগ্রেইয়ে যে বিমান হামলা চালাচ্ছে তাতে প্রচুর সাধারণ মানুষ মারা যাচ্ছেন।’

মাই সেবরি শহরে বিমান হামলার ব্যাপারে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও দেশটির সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল গেটনেট আদানে এবং সরকারের মুখপাত্র লিগেসে তুলু তাৎক্ষণিকভাবে সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স।

তিগ্রেই বিদ্রোহীদের সঙ্গে গেল ১৪ মাসের সংঘাতে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করার অভিযোগ অস্বীকার করেছে ইথিওপিয়ার সরকার। দেশটির প্রেসিডেন্ট আবি আহমেদ সরকারের ফেডারেল বাহিনী এবং ইরিত্রিয়া-সমর্থিত আঞ্চলিক মিত্রদের সঙ্গে দীর্ঘদিন ধরে তিগ্রেই পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) বিদ্রোহীদের লড়াই চলছে।