তিন দশক পর ফ্রান্স পেল নারী প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
ফ্রান্সে নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন এলিজাবেথ বর্নি। ছবি : সংগৃহীত

ফ্রান্সে তিন দশকের বেশি সময় পর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন একজন নারী। দেশটির শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী এলিজাবেথ বর্নিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ফরাসি প্রেসিডেন্টের সরকারি দপ্তর এলিসি প্রাসাদ থেকে গতকাল সোমবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী হিসেবে ৬১ বছর বয়সী এলিজাবেথ বর্নির নাম ঘোষণা করা হয়।

এর আগে ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে আসেন জ্যাঁ ক্যাসটেক্সে। গতকাল সোমবার প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনের প্রাক্কালে ম্যাক্রোঁর মধ্যপন্থি দলকে শক্তিশালী করার লক্ষ্যে সরকারে ব্যাপক রদবদল আশা করা হয়। প্রেসিডেন্ট বিতর্কিত পেনশন ব্যবস্থা ঢেলে সাজানোসহ তাঁর সংস্কারবাদী এজেন্ডার সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য আশা করছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এ নিয়ে দুজন নারী প্রধানমন্ত্রী পেয়েছে ফ্রান্স। দেশটিতে সর্বশেষ নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এডিথ ক্রেসন। তিনি ১৯৯১ সালের মে মাস থেকে ১৯৯২ সালের এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন।