তিন পুলিশ হত্যার দায়ে ভিয়েতনামে দুই ভাইয়ের ফাঁসি

Looks like you've blocked notifications!
তিন পুলিশকে হত্যার দায়ে ভিয়েতনামে দুই ভাইকে ফাঁসির ও ২৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন রাজধানী হ্যানয়ের একটি আদালত। ছবি : সংগৃহীত

তিন পুলিশকে হত্যার দায়ে ভিয়েতনামে দুই ভাইকে ফাঁসির আদেশ দিয়েছেন রাজধানী হ্যানয়ের একটি আদালত। এ ছাড়া আরো ২৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ফাঁসির দণ্ড পাওয়া দুই আসামি হলেন- লে ডিন কং এবং তাঁর ছোট ভাই লে ডিন চাক। জমি নিয়ে বিরোধের জেরে চলতি বছরের জানুয়ারিতে ওই  হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

রায়ে বলা হয়েছে, হত্যাকাণ্ডের সময় লে ডিন কং এবং লে ডিন চাক পুলিশের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা পালন করেছিলেন। তবে তাঁদের বাবা, ৮৪ বছর বয়সী অবসরপ্রাপ্ত স্থানীয় কর্মকর্তা লে ডিন কিন পুলিশের গুলিতে মারা যান।

প্রতিবেদনে  বলা হয়, রাজধানী থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সামরিক বাহিনীর একটি বিমান ঘাঁটির পাশে জমি অধিগ্রহণ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে গ্রামবাসীর বিরোধ শুরু হয়। অধিগ্রহণ করা ওই জমি ঘিরে দেয়াল তোলার সময় গ্রামবাসী বাধা দেয়, কিন্তু কর্তৃপক্ষ নির্মাণকাজ চালিয়ে যাওয়ার চেষ্টা করে।

একপর্যায়ে ৯ জানুয়ারি ভোরে প্রায় তিন হাজার পুলিশ কর্মকর্তা ডংতাম গ্রামে প্রবেশ করে অভিযান শুরু করার পর গ্রামবাসীর সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের একপর্যায়ে তিন পুলিশ নিহত হন।