তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন গড়াতে পারে দ্বিতীয় দফায়

Looks like you've blocked notifications!
তুরস্কের আঙ্কারায় একে পার্টির সদর দপ্তরে নির্বাচনের আগে বিভিন্ন প্রতিক্রিয়া জানাচ্ছে সমর্থকরা। ছবি : রয়টার্স

তুরস্কের নির্বাচনে প্রেসিডেন্ট পদে কে হতে চলেছেন বিজয়ী, ভোট গণনাজুড়েই তা অনেকটাই ছিল ধোঁয়াশায় মোড়া। প্রথম থেকেই এগিয়ে ছিলেন ২০ বছর ধরে তুরস্কের ক্ষমতায় থাকা রিসেপ তাইয়েপ এরদোয়ান। একটি সময় পর্যন্ত ৫০ শতাংশ ভোটের কোটা পূরণ করেই এগোচ্ছিল তার ভাগ্যরেখা। শেষমেশ তা যেন চলতে শুরু করে উল্টো রথে। ভোটপ্রাপ্তির শীর্ষ অবস্থান ধরে রাখলেও ৫০ শতাংশ ভোটের কোটা থেকে ছিটকে পড়েন তিনি।

দেশটির নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট পদে জিততে একজন প্রার্থীকে এই পদে পড়া মোট ভোটের অর্ধেকের বেশি পেতে হয়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ভোট গণনায় প্রায় শেষের দিকে প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোয়ান তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগলুর থেকে এগিয়ে রয়েছে। কিন্তু এরদোয়ান ৫০ শতাংশের কম ভোট পাওয়ায় রান অফ নির্বাচনের দিকেই যাচ্ছে তুরস্ক। দেশটিতে দ্বিতীয় দফায় আবারও আগামী ২৮ মে নির্বাচন হতে পারে।

ইতোমধ্যে প্রায় ৯৭ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে এরদোয়ান ৪৯ দশমিক ৩৯ শতাংশ ভোট নিয়ে এগিয়ে আছেন ও কিলিকদারোগলু ৪৪ দশমিক ৯২ শতাংশ ভোট পেয়েছেন।

ধারণা করা হচ্ছে, রান অফে এরদোয়ানই বিজয়ী হবেন এবং তৃতীয়বারের মতো তুরস্কের মসনদে বসবেন।

দ্বিতীয়বার যদি ভোট অনুষ্ঠিত হয় তাতে জয় ছিনিয়ে নেওয়ার অঙ্গীকার করেছেন এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কিলিকদারোগলু। তিনি বলেন, ‘আমরা এই নির্বাচনে দ্বিতীয় রাউন্ডেও জিতব’। কিলিকদারোগলু আরও বলেছেন, এরদোয়ান এবং তাঁর একে পার্টি তাদের প্রত্যাশা অনুযায়ী ফলাফল পাননি।