তুরস্কে জাতীয় নির্বাচন আজ, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

Looks like you've blocked notifications!
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : রয়টার্স

তুরস্কের জাতীয় নির্বাচন আজ রোববার (১৪ মে)। লাড়াই হবে ত্রিমুখী। হাড্ডাহাড্ডি এই লড়াইয়ে আছে অভিযোগ, পাল্টা অভিযোগ। নির্বাচনের দুদিন আগে এক বিস্ফোরক তথ্য জানিয়েছিল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) নেতা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী কিলিকদারোগলু। তিনি অভিযোগ করেছিলেন, রাশিয়া তাদের নির্বাচনে হস্তক্ষেপ করছে, এমন প্রমাণ রয়েছে তার হাতে। এর একদিন পরেই পাল্টা অভিযোগ ছুড়ে দেন তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তার অভিযোগ, বিরোধীরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হয়ে কাজ করছেন। গতকাল শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, আজ স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হবে ভোট। নির্বাচনের আগে গতকাল শেষবারের মতো নির্বাচনী প্রচারণা চালান এরদোয়ান। দেশটির রাজধানী ইস্তানবুলে নির্বাচনী ক্যাম্পেইন চালান ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এই প্রেসিডেন্ট। ক্যাম্পেইনে তিনি অভিযোগ করে বলেছেন, বিরোধীরা বাইডেনের হয়ে কাজ করছে।

সর্বশেষ ২০ বছরের মধ্যে এবারের নির্বাচনে সবচেয়ে বেশি চ্যালেঞ্জে রয়েছে এরদোয়ান। সব মিলিয়ে এই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

জরিপ মতে, তুরস্কের আধুনিক ইতিহাসের সবচেয়ে পরিণতিমূলক নির্বাচনের একদিন আগে এরদোয়ান প্রধান বিরোধী প্রার্থী কামাল কিলিকদারোগলুকে পেছনে ফেলে দিচ্ছিলেন।

তুরস্কের নির্বাচন অনুযায়ী, কোনা প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে দ্বিতীয় ধাপে ভোট হবে। আর দ্বিতীয় ধাপের ভোট হবে ২৮ মে। ধারণা করা হচ্ছে, প্রথম ধাপের নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাবেন না। এর ফলে ভোট গড়াবে দ্বিতীয় ধাপে।

এবারের নির্বাচনের এখন পর্যন্ত তিনজন প্রেসিডেন্ট প্রতিদ্বন্দ্বিতার লড়াইয়ে টিকে আছেন। তারা হলেন—জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি) থেকে এরদোয়ান, রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) নেতা কিলিকদারোগলু ও সিনান ওগান।

প্রেসিডেন্ট প্রার্থীসহ এবারের নির্বাচনে নতুন পার্লামেন্টও ঠিক করতে পারবেন ভোটাররা। এরদোয়ানের  ইসলামপন্থী দল একে পার্টি ও ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি এমএইচপিসহ আরও কয়েকটি দলের জোটের বিরুদ্ধে লড়ছে ছয় বিরোধীদলের জোট। যার মধ্যে রয়েছে সিএইচপি পার্টিও। যেটি থেকে কিলিকদারোগলু প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন।

সিএইচপির প্রতিষ্ঠা করেছিলেন আধুনিক তুরস্কের জনক মোস্তফা কামাল আর্তাতুক।

রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় আগামীকাল সকাল ৮টার দিকে ভোটগ্রহণ শুরু হবে। আর এদিন রাতেই জানা যাবে প্রেসিডেন্ট পদপ্রার্থীর জন্য দ্বিতীয় ধাপে ভোট হবে কিনা।

গত মাসে নির্বাচনী প্রচারণায় এরদোয়ান নিজের শাসনামলে প্রতিরক্ষা ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়নের কথা তুলে ধরেছেন। তার দাবি, বিরোধীরা ক্ষমতায় আসলে উন্নয়ন করবে না। এমনকি, যেসব কাজ চলমান সেগুলোও বন্ধ করে দেবে। এ ছাড়া বিরোধীরা পশ্চিমাদের কথা মতো কাজ করছে বলে অভিযোগ করেছেন তিনি। বিরোধীরা জয়ী হলে, তারা পশ্চিমাদের অনুগত থাকবে বলেও অভিযোগ এরদোয়ানের।

ইস্তানবুলের উমরানিয়া ডিস্ট্রিক্টে এক র‌্যালিতে এরদোয়ান ২০২০ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের বলা কথার প্রসঙ্গ টেনে আনেন। ওই সময় হোয়াইট হাউজে যাওয়ার লড়াইয়ে ছিলেন তিনি। বাইডেনের কথাগুলো তখন মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসেও প্রকাশিত হয়। ওই সময় বাইডেন বলেছিলেন, এরদোয়ানকে হারাতে তার বিরোধীদের উৎহাসিত করা উচিত ওয়াশিংটনের। পরে, বিষয়টি অস্বীকার করেছিলেন বাইডেন।

বিষয়টি টেনে ৬৯ বছর বয়সী এরদোয়ান বলেন, ‘আমাকে ক্ষমতাচ্যুত করতে নির্দেশ দিয়েছিলেন বাইডেন। এটি সবাই জানে। যদি এমনটা হয়, তাহলে আগামীকাল ব্যালটে আমাদের জনগণ বাইডেনকে জবাব দেবে।’ একইসঙ্গে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কথা বলায় কিলিকদারোগলুর সমালোচনা করেছেন এরদোয়ান।