তুরস্কে ভূমিকম্পে ক্ষতির পরিমাণ ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে : জাতিসংঘ

Looks like you've blocked notifications!
তুরস্কের সাম্প্রতিক ভূমকম্পে ক্ষতিগ্রস্ত ভবন। রয়টার্সের পুরোনো ছবি

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির একজন কর্মকর্তা জানিয়েছেন, গত মাসের ভূমিকম্পে ভয়াবহ ধ্বংসযজ্ঞের পরে ক্ষয়ক্ষতির হিসেব আগের পরিমাণকে ছাড়িয়ে যাবে। বিশ্বব্যাংক এর আগে তুরস্কে ৩৪.২ বিলিয়ন মার্কিন ডলারের প্রত্যক্ষ ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করেছিল।

আগামী সপ্তাহে দাতাদের একটি বড় সম্মেলনের আগে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) একজন কর্মকর্তা বলেছেন, ‘তুরস্কে গত মাসের বিধ্বংসী ভূমিকম্পে সৃষ্ট ক্ষয়ক্ষতি ১০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে’।

ইউএনডিপির লুইসা ভিনটন গতকাল মঙ্গলবার (৭ মার্চ) গাজিয়ান্তেপ থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে একটি সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘এখন পর্যন্ত এটি পরিষ্কার যে সরকারের উপস্থাপিত এবং ... আন্তর্জাতিক অংশীদারদের সমর্থিত এই ক্ষতির পরিমাণ ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি হবে।’ এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘প্রয়োজন বিশাল কিন্তু সংস্থান খুবই কম’।

বিশ্বব্যাংক এর আগে তুরস্কে ৩৪.২ বিলিয়ন ডলারের প্রত্যক্ষ ক্ষয়ক্ষতি হয়েছে বলে অনুমান করেছিল। কিন্তু পুনরুদ্ধার এবং পুনর্গঠনের খরচ অনেক বেশি হবে এবং ভূমিকম্পের কারণে সৃষ্ট অর্থনৈতিক ব্যাঘাতের সাথে তুরস্কের মোট দেশীয় পণ্যের ক্ষতিও যোগ হবে।

লুইসা ভিনটন বলেন, ‘পুনরুদ্ধার কাজসহ উন্নত ও পরিবেশগতভাবে টেকসই অবকাঠামো নির্মাণ অবশ্যই সেই পরিমাণকে ছাড়িয়ে যাবে।’ ভিনটন তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত হাতায় প্রদেশের দৃশ্যগুলোকে  মর্মান্তিক হিসাবে বর্ণনা করে বলেছেন সেখানে কয়েক হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

তুরস্কের সরকারি পরিসংখ্যান অনুসারে, প্রায় ২০ লাখ মানুষকে অস্থায়ী বাসস্থানে রাখা হয়েছে বা ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ১৫ লাখ মানুষ তাঁবুতে বাস করছে এবং ৪৬ হাজার মানুষকে কন্টেইনার হাউসে স্থানান্তরিত করা হয়েছে। অন্যরা ডরমেটরি এবং গেস্টহাউসে অবস্থান করছে।

উল্লেখ্য, ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে দক্ষিণ তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় ৫২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়।