তুরস্কে ভূমিকম্প: ৫২ ঘণ্টা পর জীবিত শিশু উদ্ধার

Looks like you've blocked notifications!
ভূমিকম্পের ৫২ ঘণ্ট পর তুরস্কের হাতাই শহরে একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে আট বছরের শিশু ইগিত সাকমাকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। ছবি : ইয়াহু

ভূমিকম্পের ৫২ ঘণ্ট পর তুরস্কের হাতাই শহরে একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে আট বছরের এক শিশুকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

শিশুটির নাম ইগিত সাকমা। গতকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) তাকে উদ্ধার করা হয়। ছেলে উদ্ধারের আশায় এ দুইদিন ধ্বংস্তুপের সামনে ঠায় দাঁড়িয়ে ছিলেন মা। ইগিতকে উদ্ধারের পর তার মায়ের কাছে নিয়ে যাওয়া হলে মা-ছেলে কাঁদতে কাঁদতে পরষ্পরকে জড়িয়ে ধরে। সেই মুহূর্তের বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। খবর বিবিসি ও ইয়াহু নিউজের।

তুরস্ক এবং সিরিয়ায় এমন আরো কয়েকটি শিশুকে ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার বা উদ্ধারের চেষ্টার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ছড়িয়ে পড়েছে।

এমনই একটি শিশু করিম আজিরতাস। মাত্র ২০ দিন বয়সের এই শিশুটিকে হাতাইয়ের একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে বুধবার উদ্ধার করা হয়। তার শরীরে আঘাতের চিহ্ন আছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

সিরিয়ার বিসনিয়ায় মানবাধিকার সংস্থা হোয়াইট হেলমেট গ্রুপ গত মঙ্গলবার ধ্বংসস্তূপ থেকে ৬/৭ বছরের একটি বালককে বের করে আনে।

গত সোমবার ভোররাতে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দুই দেশ মিলিয়ে নিহতের সংখ্যা এরই মধ্যে ১৫ হাজার ছাড়িয়ে গেছে। যা আরো বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।