তুরস্কে ২২ বছরে ভূমিকম্প হয়েছে তিন লাখ ৯১ হাজার বার

Looks like you've blocked notifications!
তুরস্কে ভূমিকম্প, চলছে উদ্ধার অভিযান। ছবি : রয়টার্স

ভূমিকম্প একটি নৈমিত্তিক ঘটনা। প্রতি ৩০ সেকেন্ডে পৃথিবীর কোথাও না কোথাও ভূমিকম্প অনুভূত হয়। তবে, রিক্টার স্কেলের তিনের কম ভূমিকম্প টের পাওয়া যায় না। তিনের বেশি হলেই এটি স্পষ্টভাবে বোঝা যায়। সাত বা এর বেশি মাত্রার ভূমিকম্প গোটা একটি শহর গুড়িয়ে দিতে পারে। সোমবার তুরস্ক মুখোমুখি হলো এমন শক্তিশালী ভূমিকম্পের। তাও আবার দুই-দুই বার।

শুধু আজ নয়, ২০০০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত, অর্থাৎ ২১ বছরে দেশটিতে তিন লাখ ৬৯ হাজার ৩৭৩ বার ভূমিকম্প হয়েছে। এর মধ্যে শুধু গত বছরেই হয়েছে ২২ হাজার বার, আর  ২০১৭ সালে হয়েছে ৩৮ হাজার বারের বেশি। এখন পর্যন্ত এটিই দেশটিতে এক বছরে ভূমিকম্পের সর্বোচ্চ রেকর্ড। যদিও ২০ হাজার অতিক্রম করেছে ১২ বার।

হামবুর্গ ভিত্তিক পরিসংখ্যান প্রতিষ্ঠান স্ট্যাটিসটা ও তুর্কি সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ থেকে এ তথ্য পাওয়া গেছে।

স্ট্যাটিসটার তথ্যানুযায়ী, ২০০০ সালে তুরস্কে ভূমিকম্প অনুভূত হয়েছে ৭৪৫ বার। পরের বছরে এই সংখ্যা কমে দাঁড়ায় ৫৯৯-এ। ২০০২ সালে এক হাজার ৭৮, ২০০৩ সালে এক হাজার ৯১৪, ২০০৪ সালে সাত হাজার ৬৮২, ২০০৫ সালে ৯ হাজার ৪৮১, ২০০৬ সালে পাঁচ হাজার ৩৮, ২০০৭ সালে সাত হাজার ৮২০, ২০০৮ সালে ১১ হাজার ৭৫৪, ২০০৯ সালে ১৫ হাজার ২১১ ও ২০১০ সালে ১৯ হাজার ২৩ বার ভূমিকম্প হয়।

এ ছাড়া, ২০১১ সালে ২৯ হাজার ৮৩১; পরের বছর, অর্থাৎ ২০১২ সালে ২৬ হাজার ৯৭৩, ২০১৩ সালে ২৩ হাজার ৬০৭, ২০১৪ সালে ২৪ হাজার ১৩২, ২০১৫ সালে ২২ হাজার ২২ হাজার ২৯০, ২০১৬ সালে ২০ হাজার ৫৪১, ২০১৭ সালে ৩৮ হাজার ২৮৭, ২০১৮ সালে ২২ হাজার ৮৯৯, ২০১৯ সালে ২৩ হাজার ৪৮১, ২০২০ সালে ৩৩ হাজার ৮২৪ এবং ২০২১ সালে ২৩ হাজার ৭৬৩ বার ভূমিকম্প অনুভূত হয়েছে।

আর ডেইলি সাবাহ বলছে, ২০২২ সালে তুরস্কে ২২ হাজার ভূমিকম্প অনুভূত হয়েছিল। সংবাদ মাধ্যমটি জানিয়েছে, গত বছর চার মাত্রার ওপরে ভূমিকম্প হয়েছে ১৫ হাজার ৪৩৮ বার। অর্থাৎ, প্রতি তিন দিনে একবার করে চার মাত্রার ভূমিকম্পে কেঁপেছে তুরস্ক। এ ছাড়া, ছয় থেকে ছয় দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে ১১৭ বার। পাঁচ থেকে পাঁচ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে এক হাজার ৬০৩ বার। চার থেকে চার দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে ১৩ হাজার ৭০৭ বার।

তুরস্কের মূল অবস্থান আনাটোলিয়ান টেকটোনিক প্লেটের ওপর। তবে, এর বাইরে দেশটি আরও দুটি মহাদেশীয় টেকটোনিক প্লেটের ওপর অবস্থান করছে। সেই প্লেট দুটি হলো ইউরেশিয়ান ও আফ্রিকান টেকটোনিক প্লেট। এ ছাড়া আরও একটি প্লেট এ অংশে এসে সংযুক্ত হয়েছে। সেটি হলো—অ্যারাবিয়ান প্লেট। ফলে ভূমিকম্পের শঙ্কা বাড়ছেই।

তুরস্কের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল ১৯৩৯ সালে। রিক্টার স্কেলে এর মাত্রা ছিল আট দশমিক দুই। ওই ভূমিকম্পে ৩০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারান। দীর্ঘ সময়ের পর আজ (সোমবার) ফের ভয়াবহ ভূমিকম্পে কেঁপেছে দেশটি। এই ভূমিকম্পটি এতটাই তীব্র যে, তা সিরিয়া, লেবানন, সাইপ্রাস এমনকি মিশরেও অনুভূত হয়েছে।

এই ভূমিকম্পে এখন পর্যন্ত তুরস্কে হাজারের বেশি মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরও বাড়ার শঙ্কা করছেন উদ্ধার সংশ্লিষ্টরা।