তুরস্কে ৭.৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহত অর্ধশতাধিক

Looks like you've blocked notifications!
তুরস্কের মালাতাইয়া শহরে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবন। ছবি : রয়টার্স 

তুরস্কের দক্ষিণাঞ্চলে আজ সোমবার রিখটার স্কেলে ৭.৯ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে অর্ধশতাধিক লোক নিহত হয়েছেন। সাইপ্রাস, লেবানন ও সিরিয়াতেও এই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পে ভবন ধসে পড়ে অনেক মানুষ ধ্বংসস্তুপের নিচে আটকা পড়েছে। অন্যদিকে, তীব্র ঠান্ডায় উদ্ধারকর্মীদের কাজে ব্যাঘাত ঘটছে।খবর রয়টার্সের।  

তুরস্ক সরকার এই ভূমিকম্পের পর আন্তর্জাতিক সহায়তা চেয়ে চতুর্থ ধাপের সতর্কতা জারি করেছে। এদিকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কাহরামানমারাস শহরে তুরস্ক সরবরাহ বিমান ও উদ্ধারকর্মীদের পাঠানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এর আগে তুরস্ক সরকারের এক বিবৃতিতে জানানো হয়, সিরিয়ার সঙ্গে সীমান্ত জুড়ে অনুভূত ভূমিকম্পে মালাতাইয়া প্রদেশে ২৩ জন, সানলিউরফায় ১৭ জন, দিয়ারবাকিরে ছয় জন এবং ওসমানিয়ে এলাকায় পাঁচ জন মারা গেছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল তুরস্কের গাজিয়ান্তেপ শহরের বাসিন্দা এরদেম পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে বলেন, ‘আমি ৪০ বছরে এতো শক্তিশালী ভূমিকম্প অনুভব করিনি।’

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানায়, এক মিনিট স্থায়ী এই ভূমিকম্পে বহু ভবন ধসে পড়েছে। আতঙ্কগ্রস্ত লোকজন এ সময় বাড়িঘর ছেড়ে খোলা জায়গায় নেমে আসে।