তেলবাহী জাহাজ আটক : ইরানে প্রতিনিধি দল পাঠাচ্ছে দ. কোরিয়া

Looks like you've blocked notifications!
হরমুজ প্রণালিতে দক্ষিণ কোরিয়ার একটি তেলবাহী জাহাজ আটক করেছে ইরানের বিপ্লবী গার্ড। ছবি : সংগৃহীত

হরমুজ প্রণালিতে গত সোমবার ইরানের বিপ্লবী গার্ড দক্ষিণ কোরিয়ার একটি তেলবাহী জাহাজ আটক করায় দুদেশের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। জাহাজটি অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বিষয়টি নিয়ে কথা বলতে হরমুজ প্রণালীতে মোতায়েন দক্ষিণ কোরিয়ার সেনা সদস্যদের একটি প্রতিনিধি দল ইরানে পাঠানো হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চোই ইয়ং-সাম বলেছেন, তারা কোনো সামরিক তৎপরতায় যেতে চায় না। বিষয়টি দ্বিপাক্ষিকভাবে কূটনৈতিক উপায়ে সমাধানে আগ্রহী।

এদিকে ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, ২০ জন ক্রুসহ হানকুক চেমি নামের জাহাজটি তারা সোমবার আটক করেছে। পরিবেশ আইন লঙ্ঘন করার অভিযোগে জাহাজটি আটক করা হয়েছে।

ইরান দাবি করছে, জাহাজটির ‘রাসায়নিক দ্রব্য পারস্য উপসাগরের পানি দূষিত করছিল।’ তবে দক্ষিণ কোরিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

হানকুক চেমি জাহাজের আটক ২০ জন ক্রুদের মধ্যে রয়েছেন দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, মিয়ানমার এবং ভিয়েতনামের নাগরিক। এরই মধ্যে দক্ষিণ কোরিয়ার জলদস্যু মোকাবিলা ইউনিটের সদস্যদের নিয়ে চই ইয়ং নামে একটি রণতরী হরমুজ প্রণালির কাছাকাছি গিয়ে পৌঁছেছে।