থাইল্যান্ডে ডে-কেয়ার সেন্টারে হামলাকারীর পিস্তলটি বৈধ ছিল

Looks like you've blocked notifications!
থাইল্যান্ডে একটি ডে-কেয়ার সেন্টারে হামলায় ৩৮ জন নিহত। ছবি : রয়টার্স

থাইল্যান্ডে একটি ডে-কেয়ার সেন্টারে হামলায় হামলাকারী যে আগ্নেয়াস্ত্রটি ব্যবহার করেছেন সেটি তার নামে বৈধভাবে নিবন্ধিত ছিল বলে নিশ্চিত করেছে পুলিশ।

হামলাকারী একজন সাবেক পুলিশ কর্মকর্তা। মাদক সম্পর্কিত কারণে গত জুন মাসে তাকে পুলিশের দায়িত্ব থেকে অব্যাকহতি দেওয়া হয়।

থাইল্যান্ডের জাতীয় পুলিশ প্রধান জেনারেল ডমরংসাক কিত্তিপ্রপাস বলেন, হামলাকারী হামলায় যে নাইন এমএম পিস্তলটি ব্যবহার করেন সেটি তার নিজের নামে নিবন্ধিত।

নিজের পিস্তলের পাশাপাশি হামলায় একটি ছুরিও ব্যবহার করেন ওই হামলাকারী। হামলায় এখন পর্যন্ত ৩৭ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে পুলিশ। যাদের মধ্যেই ২২টি শিশু।

থাইল্যান্ডের উত্তরপূবাঞ্চলীয় নং বুয়া লামফু প্রদেশের উথাই সাওয়ান শহরে বৃহস্পতিবার হামলার ওই ঘটনা ঘটেছে। শহরটি রাজধানী ব্যাংকক থেকে ৫০০ কিলোমিটার উত্তরপূর্বে।

ডে-কেয়ার সেন্টারটির বেঁচে যাওয়া একজন শিক্ষক স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে জানান, হামলাকারীর ছেলেও ওই ডে-কেয়ার সেন্টারের শিক্ষার্থী ছিল এবং হামলাকারী নিয়মিত ছেলেকে সেখানে রাখতে যেতেন।

কিন্তু হামলার সময় শিশুটি বাড়িতে ছিল। হামলাকারী ডে-কেয়ার সেন্টারে হামলার পর বাড়ি ফিরে তার স্ত্রী ও ছেলেকে গুলি করে হত্যার পর আত্মহত্যা করে।

পুলিশের বিশ্বাস, হামলাকারী অ্যামফিটামিন মাদক গ্রহণের পর তার বাড়ির কাছের ওই ডে-কেয়ার সেন্টারটিতে হামলা চালায়।

এ ঘটনায় দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা। তিনি শুক্রবার ঘটনাস্থল পরির্দশনের যাবেন বলেও তার কার্যালয়ের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।