থাইল্যান্ডে বিরোধী দলের জয়ের আভাস

Looks like you've blocked notifications!
থাইল্যান্ডের নির্বাচনে চলছে ভোট গণনা। ছবি : রয়টার্স

থাইল্যান্ডের নির্বাচনে ভোটগ্রহণ শেষে চলছে গণনা। আর কয়েক ঘণ্টা পরেই পাওয়া যাবে বেসরকারি ফলাফল। তবে, ভোটারদের বুথফেরত জরিপে দেখা যাচ্ছে, এই নির্বাচনে বিরোধী দলগুলোর জয়জয়কার।

নয় বছরের সেনা সমর্থিত সরকারের শাসনের পর অনুষ্ঠিত এই নির্বাচনের মাধ্যমে দেশটির আবারও গণতন্ত্রের দিকে ফিরে যাচ্ছে বলে আশা করছে প্রগতিশীল বিরোধী দলগুলো। পাশাপাশি সামরিক কর্মকর্তাদের প্রতি সমর্থন দেওয়া লোকজন এই নির্বাচনের মাধ্যমে দেশটিতে স্থিতাবস্থা বিরাজ করার আশা দেখছেন।

এ পর্যন্ত ৫০ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে ৪০০টি সরাসরি নির্বাচনী আসনে বিরোধী দল পিউ থাই পার্টি ও মুভ ফরওয়ার্ড পার্টির (এমএফপি) মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। অন্যদিকে, তালিকাবদ্ধ আসনগুলোতে এগিয়ে আছে এমএফপি। 

খবর আলজাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। ওই প্রতিবেদন আরও বলছে, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এমএফপির নির্বাচনী সদরদপ্তরের সামনে ইতোমধ্যে জমায়েত হতে শুরু করেছে কর্মী-সমর্থকরা। টেলিভিশনে প্রাথমিক ফলাফল দেখে আসছেন তারা।

বেসরকারি ফলাফলে দেখা যাচ্ছে, প্রগতিশীল দলগুলো যা আশা করেছিল, তার চাইতেও বেশি ভালো করেছে। দলগুলো তালিকাবদ্ধ দলের আসনে এগিয়ে আছে এবং সীমানা নির্ধারিত আসনে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

এ প্রসঙ্গে ফিসিত ক্রাইরোত নামের একজন প্রকৌশলী আলজাজিরাকে বলেন, ‘নির্বাচনের আগে আমি আশা করেছিলাম, আমরা ১০০টি আসন পাব। তবে, এখন দেখছি, আমার আশা ছাড়িয়ে গেছে। আমার মনে হয়, আমরা ১১১টি আসন পাব।’

থাইল্যান্ডের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া হচ্ছে ভোট গণনার ফলাফল। নির্বাচনী আসনের ২০ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে পিউ থাই পার্টি এগিয়ে আছে আর দ্বিতীয় অবস্থানে আছে এমএফপি। অন্যদিকে তালিকাবদ্ধ পার্টির আসনে এমএফপি এগিয়ে আছে আর পিউ থাই আছে দ্বিতীয় অবস্থানে।

ফলাফলে দেখা যাচ্ছে, ৫০০ আসনের মধ্যে এমএফপি ১০০টি আসন পেতে পারে। এ প্রসঙ্গে এমএফপি দলের নেতা পিটা লিমজারোয়েনরাট বলেন, ‘আশা করছি পিউ থাই পার্টির সঙ্গে কোয়ালিশন সরকার গঠন করতে পারব আমরা।’

নির্বাচনে সরকার গঠন করতে ৫০০ আসনের মধ্যে পিউ থাই এবং এমএফপির প্রয়োজন ৩৭৬টি আসন। দেশটির প্রতিনিধি পরিষদ বা পার্লামেন্টের নিম্নকক্ষে যৌথভাবে ৫০০ সদস্যের ভোটে নির্বাচন করা হবে প্রধানমন্ত্রী। আর সিনেটের ২৫০ জন সদস্য রয়েছেন, যারা নির্বাচিত নন, তবে সামরিক শাসনের সময় নিয়োগপ্রাপ্ত। বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, পিউ থাই এবং মুভ ফরোয়ার্ড পার্টি মোট দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে জয়ী হতে যাচ্ছে।

পিউ থাই পার্টি ৪০০টি সরাসরি নির্বাচনের আসন থেকে ৩২ শতাংশ আসন পেতে যাচ্ছে এবং পার্টির জন্য বরাদ্দ পাওয়া আসন থেকেও সমান অনুপাতের আসন পাচ্ছে বলে ধরে নেওয়া হচ্ছে। অন্যদিকে, এমএফপি সরাসরি নির্বাচনী আসন ও পার্টির জন্য বরাদ্দের আসন থেকে ২৯ শতাংশ আসন পেতে যাচ্ছে। এ ছাড়া ডেমোক্রাট পার্টি ১০ শতাংশ আসন নিয়ে তৃতীয় অবস্থানে থাকছে।