দক্ষিণ আফ্রিকায় রাজা মিসুজুলুর রাজ্যাভিষেকে জনতার ঢল

Looks like you've blocked notifications!
রাজা মিসুজুলু কা জুয়েলিথিনির রাজ্যাভিষেক অনুষ্ঠানে জনতা। ছবি : সংগৃহীত

রাজা মিসুজুলু কা জুয়েলিথিনির রাজ্যাভিষেক উপলক্ষে দক্ষিণ আফ্রিকার উপকূলীয় শহর ডারবানের প্রধান স্টেডিয়ামে মেতে উঠেছেন জনতা। উদযাপনী সংগীত, মন্ত্র আর নৃত্যে আনন্দঘন সময় পার করছেন তারা। সেখানে ৪৯ বছর বয়সী রাজা মিসুজুলুকে আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। দেশটির প্রেসিডেন্ট এই স্বীকৃতি দেবেন। খবর বিবিসির।

১৯৯৪ সালে গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় এটিই হবে প্রথম জুলু রাজ্যাভিষেক।

দেশে সন্ত্রাসী হামলার ঝুঁকির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সতর্কীকরণের কয়েকদিন পর এই অনুষ্ঠান হতে চলেছে। যদিও দেশটির পুলিশমন্ত্রী ভেকি সেল বলেছেন, হুমকিগুলো মোসেস মাভিদা স্টেডিয়ামের অনুষ্ঠানকে প্রভাবিত করবে না। ওই অনুষ্ঠানে কয়েক হাজার লোকের মধ্যে বেশ কিছু দেশি এবং বিদেশি বিশিষ্টজনেরা আছেন।

বিবিসির প্রতিবেদন বলছে, দেশটির রাষ্ট্রপতি সিরিল রামাফোসা ওই অনুষ্ঠানে রাজা জুয়েলিথিনিকে আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে স্বীকৃতি দেবেন। প্রথমবার একজন কৃষ্ণাঙ্গ রাষ্ট্রপতি জুলু রাজ্যাভিষেকের সঙ্গে যুক্ত হলেন।

১৯৭১ সালে একটি বৃষ্টিভেজা দিনে বর্ণবাদী সরকারের অধীনে শেষ রাজ্যাভিষেক হয়েছিল। সেখানে রাজা গুডউইল জুয়েলিথিনি কা ভেকুজুলুকে মুকুট দেওয়া হয়েছিল। এরপর ১৯৯৪ সালে গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয় দক্ষিণ আফ্রিকা। তারপর এটিই প্রথম জুলু রাজ্যাভিষেক। এটি শেষ পর্যন্ত সিংহাসনে তার উত্তরাধিকারী হওয়ার জন্য উগ্র পারিবারিক কলহের অবসান ঘটাবে।