দক্ষিণ কোরিয়ায় সাজা শেষে ধর্ষকের মুক্তি, প্রতিবাদে বিক্ষোভ ও ডিম নিক্ষেপ

Looks like you've blocked notifications!
দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি কারাগার থেকে শনিবার মুক্তি পায় ধর্ষণকারী চো ডু-সুন। ছবি : সংগৃহীত

দক্ষিণ কোরিয়ায় শিশুকে অপহরণ ও ধর্ষণের দায়ে ১২ বছর সাজা খাটার পর মুক্তি পাওয়ায় চো ডু-সুন নামের এক আসামির ওপর ডিম নিক্ষেপ করেছেন বিক্ষোভকারীরা। এ ছাড়া চো ডু-সুনের মৃত্যুদণ্ডের দাবিতে বিভিন্ন স্লোগান দেন তাঁরা। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি কারাগার থেকে স্থানীয় সময় শনিবার চো ডু-সুনকে মুক্তি দেওয়া হয়। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বার্তা সংস্থা ইউএনবির প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা ৬৯ বছর বয়সী চো ডু-সুনের মুক্তির পর তাকে একটি ইলেকট্রনিক অ্যাঙ্কলেট পরিয়ে আনসান এলাকায় তার বাড়িতে নিয়ে যাওয়ার পর সেখানে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে এবং ২৪ ঘণ্টা নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

তবে চো ডু-সুনকে সমাজের জন্য ঝুঁকি হিসেবে দেখছেন স্থানীয় বাসিন্দারা। ২০০৮ সালে আনসানে অবস্থিত একটি গির্জার বাথরুমে আট বছরের এক শিশুকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হয় চো। এ ঘটনায় হতবাক হয় পুরো দক্ষিণ কোরিয়া। পরবর্তী সময়ে ওই ঘটনা অবলম্বনে ২০১৩ সালে নির্মিত চলচ্চিত্র ‘হোপ’ ব্যাপক সাড়া পায়।

২০১৭ সালের পর থেকে প্রায় ১০ লাখ মানুষ চোর মুক্তির বিরোধিতা করে দেশটির প্রেসিডেন্টের কাছে জমা দেওয়া একাধিক অনলাইন পিটিশনে স্বাক্ষর করে আসছে।

শনিবার সকালে অসংখ্য পুলিশের উপস্থিতির মধ্যেই কয়েক হাজার বিক্ষোভকারী ‘চো ডু-সুন গো টু হেল’ লেখা প্ল্যাকার্ড নিয়ে চোর মৃত্যুদণ্ডের দাবিতে স্লোগান দেন এবং কারাগারের সামনে কয়েক ঘণ্টা সমাবেশ করেন।

পুলিশ কর্মকর্তারা পরে কিছু বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করে দেন। এসব বিক্ষোভকারী কারাফটকের সামনে শুয়ে পড়ে কারাগারের একটি পথ অবরুদ্ধ করে রেখেছিলেন।

মুক্তির পর কারাফটকে চো ডু-সুনকে বহনকারী একটি পুলিশ ভ্যানে ডিম নিক্ষেপ করেন বিক্ষোভকারীরা।