দরিদ্রদের কোভিড টিকা নিশ্চিতে জি৭ জোটের প্রতি সাবেক বিশ্বনেতাদের আহ্বান

Looks like you've blocked notifications!
লন্ডনে ফাইজার-বায়ো্নেটিকের টিকা নিচ্ছেন এক নারী। ছবি : রয়টার্স

নভেল করোনাভাইরাসের ধরন বদলানো প্রতিরোধে এবং বিশ্বজুড়ে এই ভাইরাসের পুনরায় হুমকি হয়ে ফেরা রুখতে বৈশ্বিক টিকা কার্যক্রমে অর্থসহায়তা দিতে গ্রুপ অব সেভেনের (জি৭) সদস্য ধনী রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সাবেক প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ ১০০ জন সাবেক বিশ্বনেতা। বার্তা সংস্থা রয়টার্স আজ সোমবার এ খবর জানিয়েছে।

যুক্তরাজ্যে আগামী শুক্রবার থেকে অনুষ্ঠাতব্য জি৭ সম্মেলনের প্রাক্কালে জোটের সদস্যদের প্রতি বৈশ্বিক টিকা কার্যক্রমে অর্থসহায়তার আহ্বান জানালেন সাবেক বিশ্বনেতারা। এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা ও জাপানের নেতাদের সঙ্গে মিলিত হবেন।

জি৭ জোট বরাবর লেখা চিঠিতে সাবেক বিশ্বনেতারা বলেন, ২০২০ সালে বৈশ্বিক সহযোগিতা ব্যর্থ হয়েছে। কিন্তু, ২০২১ সাল একটি নতুন যুগের সূচনা করতে পারে।

চিঠিতে আরও বলা হয়, ‘করোনার টিকার বৈশ্বিক কার্যক্রমে জি৭ ও জি২০ জোটের অর্থসহায়তা কোনো দাতব্যকাজ নয়, বরং তা প্রতিটি দেশের কৌশলগত স্বার্থ।’

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের সাবেক প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী রয়েছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন ও টনি ব্লেয়ার, জাতিসংঘের সাবেক মহাসচিব বান-কি মুন প্রমুখ। এ ছাড়া আফ্রিকা অঞ্চলের ১৫ জন সাবেক নেতাও চিঠিতে স্বাক্ষর করেছেন।

গর্ডন ব্রাউন লিখেছেন, ‘জি৭-এর যে অর্থসহায়তা প্রদান করবে, তা দাতব্যকাজ নয়। করোনার বিস্তার, মিউটেশন এবং তা সবার জন্য হুমকি হয়ে ফিরে আসা বন্ধের জন্য এ সহায়তা আসলে আত্মসুরক্ষা।’