দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া, আংশিক জরুরি অবস্থা জারি

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের কাছে দ্রুত দাবানল ছড়িয়ে পড়ছে। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের কাছে দ্রুত দাবানল ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি সামাল দিতে অঙ্গরাজ্যটিতে আংশিকভাবে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর বিবিসির।

ইউরোপের বিভিন্ন দেশের মতো যুক্তরাষ্ট্রেও চলছে প্রচণ্ড তাপপ্রবাহ। দেশটির বিভিন্ন এলাকায় তাপমাত্রা ও আর্দ্রতা আরও বেড়ে যাওয়ার আভাস দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত শুক্রবার বিকেলে ক্যালিফোর্নিয়ায় দাবানল শুরু হয় এবং তা ছড়িয়ে পড়ে। দাবানলের কারণে সেখানকার হাজারো মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ফায়ার সার্ভিস বিভাগ বলছে, ২৪ ঘণ্টা পরও আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুনের আচরণ বিস্ফোরণধর্মী হওয়ায় ফায়ার সার্ভিসের কর্মীরা চ্যালেঞ্জের মধ্যে আছেন বলে উল্লেখ করেছেন তাঁরা।

দাবানলে এখন পর্যন্ত ১০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। তিন হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে এ সময়ে যতগুলো দাবানল হচ্ছে তার মধ্যে ক্যালিফোর্নিয়ার দাবানলটি সবচেয়ে বড়। ১১ হাজার ৯০০ একর জায়গাজুড়ে এ দাবানল চলছে।

মারিপোসা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এক বিবৃতিতে ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসোম বলেন, উষ্ণ, শুষ্ক আবহাওয়া ও খরা অবস্থার কারণে আগুন ছড়িয়ে পড়ছে।

গতকাল শনিবার মারিপোসাতে তাপমাত্রা ছিল ৯৬ ডিগ্রি ফারেনহাইট (৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস)। আগামী কয়েক দিন সেখানকার তাপমাত্রা এমন অবস্থায় থাকার আভাস দেওয়া হয়েছে।