দারিয়া দুগিনা হত্যা জঘন্য ও নিষ্ঠুর অপরাধ : পুতিন

Looks like you've blocked notifications!
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রুশ দার্শনিক আলেকজান্ডার দুগিনের মেয়ে দারিয়া দুগিনা হত্যার ঘটনায় আন্তরিক সমবেদনা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল সোমবার রুশ প্রেসিডেন্ট এ সমবেদনা প্রকাশ করেন।

গত শনিবার রাশিয়ার রাজধানী মস্কোর কাছে সন্দেহজনক গাড়ি বোমা হামলায় নিহত হন সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার দারিয়া দুগিনা (২৯)।

দুগিনা হত্যার ঘটনায় তাঁর পরিবারের কাছে একটি বার্তা পাঠিয়েছেন পুতিন। পুতিনের পাঠানো বার্তা প্রকাশ করেছে ক্রেমলিন। খবর এএফপির।

পুতিন তাঁর বার্তায় বলেন, দুগিনা ছিলেন একজন উজ্জ্বল, প্রতিভাবান ব্যক্তি। তিনি সত্যিকারের রাশিয়ান হৃদয়ের অধিকারী ছিলেন। তিনি ছিলেন সদয়, স্নেহশীল, সহানুভূতিশীল ও খোলা মনের মানুষ। একটি জঘন্য, নিষ্ঠুর অপরাধ তাঁর জীবনের অবসান ঘটিয়েছে।

দারিয়ার বাবা আলেকজান্ডার (৬০) রুশ প্রেসিডেন্ট পুতিনের ‘মস্তিষ্ক’ হিসেবে পরিচিত। তাঁকে অনেকে পুতিনের ‘তাত্ত্বিক গুরু’ বলে থাকেন।

দারিয়া হত্যার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) গতকাল দাবি করে, ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এ হত্যায় জড়িত।

তবে, দারিয়া হত্যায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে ইউক্রেন।

গত শনিবার আলেকজান্ডার ও দারিয়া মস্কোর কাছে একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অনুষ্ঠান থেকে বাবা-মেয়ের একসঙ্গে একই গাড়িতে করে বাসায় ফেরার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে আলেকজান্ডার আলাদাভাবে যাওয়ার সিদ্ধান্ত নেন। দারিয়া তাঁর বাবার গাড়ি চালিয়ে বাসায় ফিরছিলেন। পথে গাড়িটি বিস্ফোরিত হয়।

রাশিয়ার তদন্তকারীরা বলছেন, চালকের দিকে গাড়িটির নিচে বিস্ফোরক ‘ডিভাইস’ লাগানো ছিল। দূরনিয়ন্ত্রণে ডিভাইসের বিস্ফোরণ ঘটানো হয়।