দায়িত্ব নিলেন জাপানের নতুন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

Looks like you've blocked notifications!
জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন ফুমিও কিশিদা। ছবি : সংগৃহীত

জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন ফুমিও কিশিদা। তিনি পদত্যাগকারী প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার স্থলাভিষিক্ত হয়েছেন। সুগা এক বছর দায়িত্ব পালন করেই প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন।

গত সপ্তাহে জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতৃত্বের দৌড়ে জয়ী হন কিশিদা (৬৪)। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় সোমবার কোনো বাধা ছাড়াই তাঁর প্রধানমন্ত্রী হওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। খবর বিবিসি ও রয়টার্সের। 

এখন প্রধানমন্ত্রী হিসেবে মহামারি পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধার ও উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলার মতো কঠিন সব ইস্যু সামাল দিতে হবে কিশিদাকে।

এর পাশাপাশি সাধারণ নির্বাচনে এলডিপিকে নেতৃত্ব দিয়ে জয়ের পথে নিয়ে যাওয়া তার অন্যতম মিশন হবে।

জাপানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েই কিশিদা আগামী সপ্তাহে পার্লামেন্ট বিলুপ্ত করবেন জানিয়ে ৩১ অক্টোবর সাধারণ নির্বাচনের ডাক দিয়েছেন।

নভেম্বরে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, ব্যাপকভাবে এমন ধারণার মধ্যেই সবাইকে বিস্মিত করে নেওয়া এই সিদ্ধান্ত ঐতিহ্যগতভাবে নতুন সরকারের পাওয়া জনসমর্থনের সুবিধা কাজে লাগানো ও করোনাভাইরাসের সংক্রমণ হ্রাস পাওয়ার সুযোগকে কাজে লাগানোর উদ্দেশ্যে করা হয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষরা।

বিদায়ী প্রধানমন্ত্রী সুগা এক বছর আগে ক্ষমতা গ্রহণ করার পরপর প্রায় ৭০ শতাংশ জনসমর্থন উপভোগ করেছেন। কিন্তু করোনাভাইরাস মহামারি সামাল দেওয়া নিয়ে সমালোচনার মুখে জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় নির্বাচনের আগে এলডিপির নেতৃত্বে নতুন মুখ আসার পথ করে দিতে সরে দাঁড়ান তিনি।