দিনিপ্রো নিয়ে ভুল তথ্য : জেলনস্কির উপদেষ্টার পদত্যাগ

Looks like you've blocked notifications!
ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি আরেসতোভিচ। ছবি : ওপেন ডেমোক্রেসি

দিনিপ্রোতে একটি বহুতল আবাসিক ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে ‘ত্রুটিপূর্ণ’ তথ্য দেওয়ার দায় মাথায় নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টার দায়িত্ব থেকে সরে দাঁড়াতে পদত্যাগপত্র দিয়েছেন ওলেক্সি আরেসতোভিচ। এ ঘটনায় ক্ষমা প্রার্থনা করে ওলেক্সি বলেছেন, তিনি ‘বড় ধরনের ভুল করে ফেলেছেন’।

তবে আরেসতোভিচের পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে প্রেসিডেন্ট জেলনস্কি বা তার কার্যালয় থেকে এখন পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি বলে জানিয়েছে বিবিসি।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউটিউবে নিয়মিত যুদ্ধের খবরাখবর নিয়ে ভিডিও পোস্ট করে বিশ্বজুড়ে পরিচিত হয়ে উঠেছেন আরেসতোভিচ। লাখ লাখ মানুষ প্রতিদিন তার ভিডিও দেখে।

গত শনিবারের হামলা নিয়ে তেমনই একটি ভিডিওতে প্রাথমিকভাবে আরেসতোভিচ বলেছিলেন, ইউক্রেনের আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার ছোড়া একটি ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করলে ওই ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ দিনিপ্রোর আবাসিক ভবনের ওপর গিয়ে পড়ে, আর এতে ৪৪ জনের প্রাণহানি হয়।

তবে আরেসতোভিচের ‘ত্রুটিপূর্ণ’ তথ্যের দায় স্বীকার করে নেওয়ায় দেশটিতে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। অন্যদিকে রুশ কর্মকর্তারা ইউক্রেনকে দোষারোপ করতে এখন এটি ব্যবহার করছে।

ইউক্রেন বলেছে, রাশিয়ার একটি কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র ওই ভবনে আঘাত হেনেছে। যেটি ভূপাতিত করার সক্ষমতা তাদের আকাশ সুরক্ষা ব্যবস্থায় নেই। উপদেষ্টা আরেসতোভিচের বক্তব্য ‘চূড়ান্ত রকমের বেঠিক’।