‘দীর্ঘ দরকষাকষির পর’ মার্কিন-তালেবান বন্দিবিনিময়

Looks like you've blocked notifications!
বন্দিবিনিময়ের অংশ হিসেবে সোমবার আফগানিস্তানের কাবুলে মার্কিন প্রতিনিধিদলের হাতে মার্ক ফ্রেরিচকে তুলে দেয় তালেবান। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের তালেবান সরকারের মধ্যে বন্দিবিনিময় হয়েছে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য জানায়।

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি আজ সোমবার জানান, ২০২০ সালে অপহরণ করা মার্কিন প্রকৌশলী মার্ক ফ্রেরিচকে ফেরত দেওয়া হয়েছে। বিনিময়ে ১৭ বছর ধরে যুক্তরাষ্ট্রে বন্দি থাকা তালেবানের মিত্র গোত্রের যুদ্ধবাজ নেতা হাজি বাশার নুরজাইকে ফিরিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন।

মার্কিন নৌবাহিনীর আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দীর্ঘদিনের দর কষাকষি ও আলোচনার পর এ বন্দিবিনিময় সফল হলো। আজ কাবুল বিমানবন্দরে আমরা মার্ক ফ্রেরিচকে মার্কিন প্রতিনিধিদলের হাতে তুলে দেই। একই সময় তারা হাজি বাশারকে আমাদের হাতে তুলে দেয়।’

সাবেক মার্কিন নৌকর্মকর্তা প্রকৌশলী মার্ক ফ্রেরিচ আফগানিস্তানে অবকাঠামো প্রকল্পে কাজ করতেন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সঙ্গে বেশ সখ্যতা ছিল ফ্রেরিচের।

আফগান সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ আজ সোমবার এএফপিকে বলেন, ১৯৯০ সালে তালেবানে উত্থানকালে হাজি বাশার নুরজাই ব্যাপক সহযোগিতা করেছিলেন। যদিও তিনি তালেবানের কোনো পদে ছিলেন না কখনোই। তিনি তালেবানকে অস্ত্রশস্ত্র দিয়েও সাহায্য করেন।