দুর্নীতির অভিযোগে পেরুর প্রেসিডেন্টের শ্যালিকা কারাগারে

Looks like you've blocked notifications!
পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওর শ্যালিকা ইয়েনিফার পেরেদেস। ছবি : সংগৃহীত

দুর্নীতির অভিযোগে পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওর শ্যালিকাকে কারাগারে পাঠিয়েছেন দেশটির একটি আদালত।

প্রেসিডেন্ট কাস্তিলিওর শ্যালিকার নাম ইয়েনিফার পেরেদেস। তাকে গতকাল রোববার বিচারক ৩০ মাসের প্রাক-বিচারে আটকাদেশ দিয়েছেন। খবর রয়টার্সের।

ইয়েনিফারকে ছোট থেকে লালন–পালন করে বড় করেছেন কাস্তিলিও ও তাঁর স্ত্রী। এ কারণে ইয়েনিফারকে প্রায়ই নিজের ‘মেয়ে’ বলে সম্বোধন করেন কাস্তিলিও।

দেশটির প্রসিকিউটরদের অভিযোগ, ইয়েনিফার এমন একটি গোষ্ঠীর অংশ, যারা সরকারি ঠিকা কাস্তিলিওর মিত্রদের মধ্যে বরাদ্দের ক্ষেত্রে প্রভাব বিস্তারে জড়িত।

ইয়েনিফারকে এখন পর্যন্ত কোনো অপরাধে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়নি। তবে আপাতত তাঁকে কারাগারে থাকতে হবে। অন্যদিকে অভিযোগের বিষয়ে প্রসিকিউটররা তাঁদের তদন্ত চালিয়ে যাবেন।

বামপন্থী কাস্তিলিও ১৩ মাস ধরে ক্ষমতায় আছেন। এরই মধ্যে একাধিক কেলেঙ্কারিতে তাঁর নাম জড়িয়েছে। তিনি দুটি অভিশংসন প্রচেষ্টা থেকে বেঁচে গেছেন।

যদিও কোনো অন্যায় করেননি বলে দাবি করে আসছেন কাস্তিলিও। তাঁর অভিযোগ, তাঁকে ক্ষমতা থেকে অপসারণের চেষ্টা চলছে। এ চেষ্টার অংশ হিসেবে প্রসিকিউটররা নানা তৎপরতা চালাচ্ছেন।

কাস্তিলিওর বিরুদ্ধে ছয়টি ফৌজদারি তদন্ত শুরু করেছেন দেশটির প্রসিকিউটররা। তার মধ্যে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীকে গুলির ঘটনায় বিচারে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে।