দুর্নীতির তদন্তের মধ্যে অস্ট্রিয়ার চ্যান্সেলরের পদত্যাগ

Looks like you've blocked notifications!
সদ্য পদত্যাগের ঘোষণা দেওয়া অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ। ছবি : সংগৃহীত

নিজের পক্ষে ইতিবাচক প্রচারণার জন্য একটি ট্যাবলয়েড দৈনিককে সরকারি কোষাগারের অর্থ দেওয়ার মাধ্যমে দুর্নীতি করেছেন এমন অভিযোগে বেশ চাপের মুখে ছিলেন অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ। শেষমেষ তিনি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পদত্যাগের সময় নিজের স্থলাভিষিক্ত হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্দার শেলেনবার্গের নাম প্রস্তাব করে গেছেন চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ।

সম্প্রতি কুর্জ এবং তাঁর দল রক্ষণশীল ওভিপি পিপলস পার্টির সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন নয় জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়েছে। এরই মধ্যে বেশকিছু জায়গায় অভিযানও চালানো হয়েছে।

সেবাস্তিয়ান কুর্জ অবশ্য শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছেন।

দল এবং নিজের পক্ষে ইতিবাচক জনমত তৈরির লক্ষ্যে ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যকার সময়ে একটি ট্যাবলয়েড পত্রিকাকে অর্থ মন্ত্রণালয় থেকে তহবিল সরবরাহের অভিযোগ তোলা হয়েছে চ্যান্সেলর এবং আরও নয়জনের বিরুদ্ধে।

তবে তদন্ত কাজ শুরু হলেও পত্রিকাটির নাম উল্লেখ করা হয়নি।

২০১৭ সালে ওভিপির প্রধান হিসেবে যোগ দিয়ে সে বছরের শেষের দিকে জাতীয় নির্বাচনে জয় পান সেবাস্তিয়ান কুর্জ। ৩১ বছর বয়সে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার প্রধান হিসেবে বেশ আলোচনায় আসেন তিনি।