দূষণে বছরে ৯০ লাখ মানুষ মারা যাচ্ছে : গবেষণা

Looks like you've blocked notifications!
নাইজেরিয়ায় দূষণের চিত্র। ছবি : রয়টার্স

বায়ু ও বিষাক্ত সিসার দূষণে পরিবেশ দূষিত হয়ে সারা বিশ্ব ২০১৫ সাল থেকে প্রতিবছর আনুমানিক ৯০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। এরপরও পরিবেশ দূষণ পরিস্থিতির খুব সামান্যই উন্নতি হয়েছে। একদল বিজ্ঞানী মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা নিবন্ধে এ তথ্য জানান। বার্তা সংস্থা রয়টার্সখবর জানিয়েছে

 

বিজ্ঞানীরা বিশ্বজুড়ে মৃত্যুর তথ্য-উপাত্ত এবং দূষণের মাত্রা বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করেছেন।

প্রতিবেদনে বিজ্ঞানীরা বলছেনশিল্পপণ্য উৎপাদন প্রক্রিয়াসহ নগরায়ণের ফলে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বজুড়ে বায়ু দূষণ-সংক্রান্ত কারণে মৃত্যু বেড়েছে ৭ শতাংশ।

দূষণ বিষয়ে কাজ করা পিওর আর্থ নামে অলাভজনক সংগঠনের প্রধান এবং গবেষণার সহলেখক রিচার্ড ফুলার বল, ‘আমরা একটি গরম পাত্রের মধ্যে বসে আছি এবং ধীরে ধীরে পুড়ছি। কিন্তু, জলবায়ু পরিবর্তন, ম্যালেরিয়া ও এইচআইভির মতো (পরিবেশ দূষণে) বেশি একটা গুরুত্ব দিচ্ছি না।

এর আগে ২০১৭ সালে একই গবেষণার একটি প্রাথমিক সংস্করণ প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিলপ্রতিবছর দূষণে প্রায় ৯০ লাখ মানুষ প্রাণ হারাচ্ছে, যার অর্থ ছয় জনে এক জনের মৃত্যুর কারণ দূষণ। এতে করে প্রতি বছর বিশ্ব অর্থনীতির চার লাখ ৬০ হাজার কোটি ডলার ক্ষতি হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়

প্রতিবেদনে আরও বলা হয়—প্রথাগত দূষণে আগের চেয়ে মৃত্যু কমলেও, দূষণ এখন আফ্রিকাসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর জন্য প্রধান সমস্যা। আফ্রিকার তিন দেশচাদ, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র নাইজারে এখন দূষ- সংক্রান্ত মৃত্যুর বড় কারণ দূষিত বায়ু, মাটি এবং ঘরের ভেতরের দূষিত বায়ু।

গবেষণাটি বলছে—পরিবেশ দূষণে সবচেয়ে বেশি মৃত্যু হওয়া ১০টি দেশের বেশির ভাগ আফ্রিকা মহাদেশের। দূষণে সর্বাধিক মৃত্যু হওয়া দেশগুলো হলো—চাদ, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, নাইজার, সোলোমন দ্বীপপুঞ্জ, দক্ষিণ আফ্রিকা, উত্তর কোরিয়া, লেসোথো, বুলগেরিয়াবুরকিনা ফাসো।