দ. আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ড

Looks like you've blocked notifications!
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন সাংবিধানিক আদালত। প্রেসিডেন্ট থাকাকালীন এক দুর্নীতির মামলার তদন্তে হাজির হতে আদালতের নির্দেশ অমান্য করায় তাঁকে এই দণ্ড দেন আদালত। খবর দ্য গার্ডিয়ানের।

২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত ছিলেন তিনি ও তাঁর সরকার।

মঙ্গলবার জুমার বিরুদ্ধে কারাদণ্ডাদেশের খবর জানিয়ে বিবিসি লিখেছে, সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াটিকে প্রভাবিত করতে রাজনীতিবিদদের সঙ্গে ষড়যন্ত্র করার অভিযোগে জুমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

দুর্নীতি ও ঘুষ ছাড়াও রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠার পর তদন্ত শুরু হলে দেশটির সাবেক এই প্রেসিডেন্ট মাত্র একবারই তদন্তে হাজিরা দেন। এরপর আদালত থেকে নির্দেশ দেওয়া হলেও তিনি হাজিরা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন।

পরে জুমার বিরুদ্ধে অভিযোগ তদন্তে বিচারপতি রেমন্ড জোন্ডোর নেতৃত্বে গঠিত কমিশন জুমাকে হাজির করতে সাংবিধানিক আদালতের হস্তক্ষেপ চায়। তবে আদালত দণ্ডাদেশ দেওয়ায় জুমাকে এখন গ্রেপ্তার করা হবে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ, দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন জ্যাকব জুমা।