দ. কোরিয়ায় জন্মের চেয়ে মৃত্যুহার বেশি, জন্মহার বাড়াতে প্রণোদনা ঘোষণা

Looks like you've blocked notifications!
দক্ষিণ কোরিয়ায় ২০২০ সালে জন্মের চেয়ে বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছে। ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায় ২০২০ সালে জন্মের চেয়ে বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছে। সদ্য সমাপ্ত হওয়া বছরটিতে দক্ষিণ কোরিয়ায় যত শিশুর জন্ম হয়েছে তার চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি সোমবার এক প্রতিবেদনে জানায়, এমনিতেই বিশ্বের সবচেয়ে কম জন্মহার দক্ষিণ কোরিয়ায়। তার ওপর নতুন করে প্রকাশ হওয়া এ তথ্য এক ধরনের সতর্ক বার্তা হিসেবে ধরা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় মাত্র দুই লাখ ৭৫ হাজার ৮০০ শিশুর জন্ম হয়েছে। আর ২০১৯ সালের চেয়ে দেশটিতে জন্মহার ১০ শতাংশ কম। অপরদিকে ২০২০ সালে দেশটিতে মারা গেছে তিন লাখ সাত হাজার ৭৬৪ জন।

জন্মহারের চেয়ে মৃত্যুহার বেড়ে যাওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটির বেশ কিছু নীতিমালায় ‘মৌলিক পরিবর্তন’ আনতে যাচ্ছে। একটি দেশে জনসংখ্যা কমে গেলে সে দেশের জন্য চাপ তৈরি হয়। একটি দেশে তরুণদের থেকে বয়স্ক লোকজনের সংখ্যা বেড়ে গেলে স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও পেনশনের চাহিদার মতো ব্যয় বৃদ্ধি পায়। ফলে সে দেশের সরকারের ওপর এক ধরনের চাপ তৈরি হয়। অপরদিকে তরুণ জনগোষ্ঠীর সংখ্যা কমে গেলে তা শ্রম সংকট তৈরি করে, যা সরাসরি দেশের অর্থনীতির ওপর প্রভাব ফেলে।

দেশটিতে জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে প্রেসিডেন্ট মুন জ্যা-ইন গত মাসে বেশ কিছু নীতিমালা ঘোষণা করেছেন। দম্পতিদের সন্তান নেওয়ার প্রতি উৎসাহিত করতে নগদ অর্থ প্রদানের পরিকল্পনা করছে দেশটি।

নতুন এই প্রকল্পের আওতায় ২০২২ সাল থেকে জন্ম নেওয়া প্রতিটি শিশু দুই মিলিয়ন কোরিয়ান ওন (১ হাজার ৮৫০ ডলার) নগদ অর্থ পাবে। শিশুর বয়স এক বছর না হওয়া পর্যন্ত প্রতি মাসে তার বাবা-মা তিন লাখ ওন নগদ পাবেন। ২০২৫ সাল থেকে এই প্রণোদনা বাড়িয়ে প্রতি মাসে পাঁচ লাখ ওন করা হবে।