নতুন অস্ত্র ছাড়া মরতে সেনা পাঠাব না : জেলেনস্কি

Looks like you've blocked notifications!
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন নতুন আরও অস্ত্র ছাড়া রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নিজ দেশের সেনাদের মরতে পাঠাবেন না তিনি। জাপানের অন্যতম শীর্ষ পত্রিকা ইয়োমিওরি শিমবুনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন কথা বলেন জেলেনস্কি। খবর বিবিসির।  

‘এসব অস্ত্র ছাড়া আমরা রাশিয়াকে পাল্টা আক্রমণ শুরু করতে পারছিনা’, বলেন জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে ইউক্রেনের সেনাদের প্রচুর ট্যাংক, কামান ও হিমারস রকেট লঞ্চার দরকার বলে জানান জেলেনস্কি।

এসময় পূর্ব ইউক্রেনের পরিস্থিতি ‘ভালো নয়’ উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা আমাদের মিত্রদের কাছ থেকে অস্ত্র ও গোলাবারুদ আসার অপেক্ষা করছি’

কখন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে যাবে ইউক্রেন- এমন প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেন ‘আমরা এখনও শুরু করতে পারিনি। ট্যাংক, কামান, দূর পাল্লার রকেট ছাড়া আমরা আমাদের বীর সৈন্যদের সম্মুখযুদ্ধে পাঠাতে পারি না।’

‘আপনার যদি রাজনৈতিক সদিচ্ছা থাকে, আপনি আমাদের সাহায্য করার একটা উপায় ঠিকই খুঁজে বের করবেন’ যোগ করেন জেলনস্কি।

খুব শিগগিরই ইউক্রেন রাশিয়ার ওপর পাল্টা জোর আক্রমণ চালাবে বলে দেশটিতে আলোচনা চলছে। দেশটির ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা আভাস দিচ্ছেন এ বসন্তেই সেই অভিযান শুরু হতে পারে। তবে আশ্বাস অনুযায়ী সমরাস্ত্র সরবরাহ না পৌঁছায় হতাশ হয়ে পড়েছেন জেলেনস্কি। পশ্চিমা অস্ত্রের দ্রুত সরবরাহ ছাড়া যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে বলে এতদিন শঙ্কা ও আবেদন জানিয়ে আসলেও এই প্রথম অস্ত্রের অভাবে প্রতিআক্রমণ দীর্ঘায়িত হচ্ছে বলে স্বীকার করলেন তিনি।