নরওয়েতে সাবেক ওয়াগনার কামান্ডার গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
রাশিয়ার আধাসামরিক বাহিনীর সাবেক কামান্ডার আন্দ্রি মেদভেদেভ। ছবি : রয়টার্স

নরওয়েতে গ্রেপ্তার হয়েছেন রাশিয়ার আধাসামরিক বাহিনীর সাবেক কামান্ডার আন্দ্রি মেদভেদেভ। তিনি সেখানে পালিয়ে গিয়ে আশ্রয় প্রার্থনা করেছিলেন।

নরওয়ে পুলিশের মুখপাত্র জন আন্দ্রেয়াস জোহানসেন বিবিসিকে বলেন, মেদভেদেভকে অভিবাসন আইনে গ্রেপ্তার করা হয়েছে।

২৬ বছরের মেদভেদেভকে অসলোর একটি ডিটেনশন সেন্টারে পাঠানো হয়েছে বলে সোমবার বিবিসিকে জানান তার আইনজীবী।

রাশিয়ার ফার নর্থ থেকে দুই সপ্তাহ আগে সীমান্ত পেরিয়ে মেদভেদেভ নরওয়ে প্রবেশ করেন। তিনিই খুব সম্ভবত রাশিয়ার ওয়াগনার গ্রুপের (ভাড়াটে সেনাদল) প্রথম সদস্য যিনি পশ্চিমে পালিয়ে গেছেন।

ক্রেমলিন ঘনিষ্ঠ ওয়ানগার গ্রুপকে অনেক অভিযানে ব্যবহার করেছে রাশিয়া। ইউক্রেনে এ মুহূর্তে রাশিয়ার যত সেনা রয়েছে তার অন্তত ১০ শতাংশ ওয়াগান সেনা বলে জানান যুক্তরাজ্যের কর্মকর্তারা।

মেদভেদেভের আইনজীবীর দাবি, তার মক্কেল আগে যেখানে ছিলেন যেখানকার পরিস্থিতি তার জন্য ‘খুবই বিপজ্জনক হয়ে উঠেছিল বলে পুলিশের মনে হয়েছে’। তাই তাকে ডিটেনশন সেন্টারে সরিয়ে নেওয়া হয়।

‘এটা এমন কিছু যা সবাই এড়িয়ে যেতে চায়। কিন্তু আমরা একটি সমাধানে পৌঁছানোর চেষ্টা করছি।’

মেদভেদেভকে এর আগে একটি সেফ হাউজে রাখা হয়েছিল বলে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকাকে জানিয়েছিলেন তার আইনজীবী।

মেদভেদেভকে গ্রেপ্তার করার অর্থ তাকে এখন আরো কঠোর নিরাপত্তার মধ্যে রাখা হবে। তবে তার আইনজীবী জোর দিয়ে বলেছেন, ‘পুলিশ এখনও তাকে সাক্ষী হিসেবে বিবেচনা করছে এবং তার সঙ্গে সে অনুযায়ী আচরণ করা হচ্ছে।’

মেদভেদেভ পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলে যুদ্ধ করেছেন বলে জানিয়েছেন। তিনি দাবি করেছেন, তিনি সেখানে ওয়াগনার গ্রুপকে তিনি যুদ্ধাপরাধ করতে দেখেছেন এবং সে বিষয়ে সাক্ষ্য দিতে রাজি আছেন।