নামিবিয়ায় স্থানীয় নির্বাচনে জয় পেয়েছেন ‘হিটলার’

Looks like you've blocked notifications!
নামিবিয়ার স্থানীয় নির্বাচনে জয় পাওয়া অ্যাডলফ হিটলার উনোনা (বামে) ও জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলার। ছবি : সংগৃহীত

আফ্রিকার দেশ নামিবিয়ার একটি স্থানীয় নির্বাচনে জয় পেয়েছেন অ্যাডলফ হিটলার উনোনা। তারপর থেকেই শুরু হয়েছে তাঁর নাম নিয়ে আলোচনা। সোয়াপো দলের সদস্য হিটলার উনোনা দেশটির ওম্পুনদযা নির্বাচনী এলাকা থেকে জয়ী হয়ে স্থানীয় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, একটি জার্মান সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে হিটলার উনোনা জানিয়েছেন, তিনি নাৎসি ভাবাদর্শে বিশ্বাস করেন না। আর বিশ্বে আধিপত্য বিস্তার নিয়েও তাঁর কোনো পরিকল্পনা নেই।

নামিবিয়া ১৮৮৪ থেকে ১৯১৫ সাল পর্যন্ত জার্মানদের উপনিবেশ ছিল। সেই সময়ে জার্মানদের অনেক অত্যাচারও সহ্য করতে হয়েছে নামিবিয়ার মানুষকে। তা সত্ত্বেও জার্মান নায়কদের নামে শিশুদের নাম রাখার রেওয়াজ বছরের পর বছর ধরে চলে আসছে সে দেশে। আর অ্যাডলফ হিটলারের নামে শিশুদের নাম রাখাও সেখানে কোনো অস্বাভাবিক বিষয় নয়।

হিটলার উনোনা স্বীকার করে বলেন, একজন নাৎসি নেতার নামে তাঁর এই নাম রেখেছেন তাঁর বাবা, তবে তিনি সম্ভবত অ্যাডলফ হিটলারের আদর্শ সম্পর্কে বুঝতে পারেননি।

নির্বাচনে ৮৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হওয়া হিটলার উনোনা বলেন, ‘ছোটবেলা থেকে দেখেছি এটা সম্পূর্ণভাবে একটি সাধারণ নাম।’