নিউইয়র্কে অভিবাসনপ্রত্যাশীদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশীদের জন্য অস্থায়ী তাঁবুর আশ্রয়কেন্দ্র বানিয়েছে নিউইয়র্ক কর্তৃপক্ষ। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশীদের জন্য অস্থায়ী তাঁবুর আশ্রয়কেন্দ্র বানিয়েছে নিউইয়র্ক কর্তৃপক্ষ। বিরোধী রিপাবলিকান শাসিত টেক্সাস ও অন্যান্য শহর থেকে পাঠানো মানুষদের জন্য জরুরি ভিত্তিতে এই আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়েছে।

এমন পরিস্থিতির মধ্যেই আগামী মাসের শুরুতে দেশটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে গুরুত্বপূর্ণ মধ্যবর্তী নির্বাচন। খবর আল-জাজিরার।

নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, র‍্যান্ডাল’স আইল্যান্ডের এই আশ্রয় শিবিরে সাময়িকভাবে ৫০০ পুরুষ থাকতে পারবেন। এরই মধ্যে অভিবাসনপ্রত্যাশীদের একটি দল কেন্দ্রে এসে পৌঁছেছে। আশ্রয় কেন্দ্রটিতে খাট, লন্ড্রি সুবিধা, ডাইনিং হল ও আন্তর্জাতিক টেলিফোন কলের সুবিধা রয়েছে।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডাম বলেন, ‘যুক্তরাষ্ট্র সব সময় অসহায় মানুষদের স্বাগত জানায়। বিশেষ করে যারা অনিষ্ট থেকে বাঁচতে এ দেশে আশ্রয় চায়। আর নিউইয়র্ক তো সংকটকালে মানবিক সহায়তার রোল মডেল।’

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। গত কয়েক মাসে মেক্সিকো সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করা এসব অভিবাসনপ্রত্যাশীদের অধিকাংশই ভেনেজুয়েলা থেকে এসেছেন।

এর আগে গত সেপ্টেম্বরের মাঝামাঝি রিপাবলিকান শাসিত টেক্সাস অঙ্গরাজ্য থেকে বাসে করে অভিবাসনপ্রত্যাশীদের নিউইয়র্কে পাঠানো হয়। এ ছাড়া আরও কয়েকটি অঞ্চল হতে অভিবাসনপ্রত্যাশীদের পাঠানো হচ্ছে।

বাইডেন প্রশাসনকে বেকায়দায় ফেলতেই এমন পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে। যদিও এভাবে তাদের পাঠানোকে অমানবিক বলছে মানবাধিকারকর্মীরা।