নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন

Looks like you've blocked notifications!
নিউজিল্যান্ডের অন্যতম বড় শহর অকল্যান্ডে এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো লকডাউন আরোপ করা হয়েছে। ছবি : রয়টার্স

নিউজিল্যান্ডের অন্যতম বড় শহর অকল্যান্ডে এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো লকডাউন আরোপ করা হয়েছে। করোনার নতুন প্রজাতির সংক্রমণের পর রোববার থেকে নতুন করে এই লকডাউন শুরু হয়েছে। ব্রিটেনে প্রথম করোনার নতুন এই প্রজাতি শনাক্ত হয়েছিল।

প্রায় দুই মিলিয়ন লোকের শহরটিতে দ্বিতীয়বারেও সাত দিনের লকডাউন দেওয়া হয়েছে। নিউজিল্যান্ডে করোনা শনাক্ত হওয়ার ঠিক এক বছর পর অকল্যান্ডে লকডাউন জারি হলো। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

অকল্যান্ড শহরে নতুন করে একজনের শরীরে নতুন প্রজাতির করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সিদ্ধান্তটি গ্রহণের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

অকল্যান্ডে এখন পর্যন্ত ১৪ জনের শরীরে করোনার নতুন প্রজাতি শনাক্ত হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা। তিনি বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। কোভিড মানুষকে হত্যা করে। এই ব্যবস্থাগুলোর কারণ মানুষের জীবন ও জীবিকা রক্ষা করা।’

যারা স্বাস্থ্য বিধি মানবে না তাদের কঠোর শাস্তি প্রদানের আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতা জুডিথ কলিন্স।

লকডাউনে লেভেল-৩ নির্দেশনা দেওয়া হয়েছে। এর ফলে জরুরি প্রয়োজন ছাড়া ঘরে বাইরে বের হওয়া যাবে না। এ ছাড়া জনসমাবেশ হয় এমন স্থানে আরও কঠোর লেভেল-২ নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি বিভিন্ন দর্শনীয় স্থান বন্ধ থাকবে।