নিউজিল্যান্ডে বর্ষবরণের উৎসব শুরু

Looks like you've blocked notifications!
করোনা বিধিনিষেধের মধ্যে নিউজিল্যান্ডবাসী নববর্ষ উদযাপণ করছে। ছবি : সংগৃহীত

আর মাত্র কয়েক ঘণ্টা পর বিশ্ব থেকে বিদায় নেবে ২০২১, আগমন ঘটবে ২০২২ সালের। লকডাউন, করোনা বিধিনিষেধ, রাত্রিকালীন কারফিউ, আক্রান্ত, মৃত্যু- সব মিলেয়ে মহামারিতে বিপর্যস্ত এই বিশ্বে বিগত বছরসমূহের তুলনায় এ বছরের বর্ষবরণ স্বাভাবিকভাবেই বিষন্ন, নিরানন্দ।

কিন্তু এই ঘোর সংকটের সময়েও এগিয়ে যেতে হবে। করোনা বিধিনিষেধের মধ্যে নিউজিল্যান্ডবাসী তাদের নববর্ষ উদযাপণের মাধ্যমে যেন সেই বার্তাই পৌঁছে দিলেন বিশ্বকে। নিউজিল্যান্ড বিশ্বের প্রথম দেশগুলোর মধ্যে রয়েছে যারা সবার আগে নতুন বছরকে স্বাগত জানায়।

গতকাল বৃহস্পতিবার থেকেই সাদামাটাভাবে রাজধানী ওয়েলিংটনসহ দেশটির ছোট-বড় বিভিন্ন শহরে উদযাপন করা শুরু করেছেন নিউজিল্যান্ডবাসী। তবে দেশজুড়ে কোথাও নেই হইচই, জনসমাগম। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

প্রতিবছর নববর্ষের সময়ে নিউজিল্যান্ডজুড়ে আতশবাজি পোড়ানো হয়। সবচেয়ে বেশি আতশবাজী পোড়ানো হয় দেশটির সর্বোচ্চ বহুতল ভবন স্কাই টাওয়ার থেকে।

তবে করোনার কারণে গতবারের মতো এবারও স্কাই টাওয়ারে আতশবাজি পোড়ানো হচ্ছে না। তবে স্কাই টাওয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ঘড়ির কাঁটা ১২ টার ঘর অতিক্রমের পর লেজার শোর আয়োজন করা হয়েছে।

এ ছাড়া পুরনো বছরের শেষ রাতে আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সঙ্গে পানশালা বা নৈশক্লাবে যাওয়ার পরিকল্পনাও বাতিল করতে হচ্ছে নিউজিল্যান্ডবাসীকে। কঠোর করোনা বিধিনিষেধের কারণে সেই পরিকল্পনাও বাতিল করতে হচ্ছে তাদের।

তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ঘরের মধ্যে ছোটো পরিসরে লোকজন নববর্ষ উদযাপন করতে পারবেন।