নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে হাজারও মানুষের বিক্ষোভ

Looks like you've blocked notifications!
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : রয়টার্স

মাত্র এক সপ্তাহের বেশি সময় আগে ইসরায়েলে গঠিত হয়েছে বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন নতুন সরকার। আর এর মধ্যেই হাজারও ইসরায়েলি নতুন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন।

বার্তা সংস্থা এএফপির বরাতে রোববার (৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার হাজার হাজার ইসরায়েলি নেতানিয়াহুর নতুন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছে বলে একজন এএফপি সংবাদদাতা জানিয়েছেন। বিক্ষোভকারীরা উপকূলীয় শহর তেল আবিবে ‘গণতন্ত্র বিপদে’ এবং ‘ফ্যাসিবাদ এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্য’-সহ নানা স্লোগান দেন।

এছাড়া বিক্ষোভকারীদের কেউ কেউ ইসরায়েলি এবং রংধনু পতাকা হাতে রেখেছিলেন। একইসঙ্গে অন্যরা ‘ক্রাইম মিনিস্টার’ লেখা বড় ব্যানার নিয়ে বিক্ষোভে হাজির হন।

গত ডিসেম্বরের শেষের দিকে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে নতুন সরকার গঠনের বিষয়টি আস্থা ভোটে পাস হয়ে যাওয়ার পর প্রধানমন্ত্রী পদে শপথ নেন নেতানিয়াহু। আস্থা ভোটে পার্লামেন্টের ১২০ সদস্যের মধ্যে ৬৩ জন নতুন সরকারের পক্ষে ভোট দিয়েছিলেন। আর বিপক্ষে ভোট দেন ৫৪ জন।

এএফপি বলছে, ইসরায়েলের ডানপন্থি নতুন এই সরকার অধিকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের নীতি অনুসরণ করার এবং এলজিবিটিকিউ সম্প্রদায়ের সদস্য ও সমর্থকদের উদ্বিগ্ন করে এমন কিছু সামাজিক সংস্কার এগিয়ে নেওয়ার ইচ্ছা ঘোষণা করেছে।

এছাড়া ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করার একটি পরিকল্পনা গত সপ্তাহে উন্মোচন করেছেন নতুন ইসরায়েলি বিচারমন্ত্রী। আর সেটি হলে, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তগুলোকে অগ্রাহ্য করার অনুমতি পাবে দেশটির পার্লামেন্ট।