নেপালকে ১০ লাখ ডোজ করোনার টিকা উপহার দিল ভারত

Looks like you've blocked notifications!
নেপালের কাঠমাণ্ডুতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ডের টিকার ১০ লাখ ডোজের চালান পৌঁছেছে। ছবি : সংগৃহীত

বাংলাদেশের পাশাপাশি নেপালকেও করোনার টিকা উপহার হিসেবে পাঠিয়েছে ভারত। আজ বৃহস্পতিবার কাঠমাণ্ডুতে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ডের টিকার ১০ লাখ ডোজের চালান পৌঁছায়। খবর হিন্দুস্তান টাইমসের।

টিকা গ্রহণের পর নেপালের স্বাস্থ্যমন্ত্রী রিদায়েশ ত্রিপাতি জানান, টিকা আগামী এক সপ্তাহের মধ্যে প্রথমে স্বাস্থ্যকর্মী ও অন্যান্য সম্মুখসারির যোদ্ধাদের দেওয়া হবে।

উপহারের টিকাকে ঐতিহাসিক ঘটনা বলে আখ্যা দিয়েছেন নেপালে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিনয় মোহন।

বৃহস্পতিবার বাংলাদেশ ও নেপালে উপহারের টিকা পাঠানোর আগে গতকাল বুধবার ভুটানে দেড় লাখ ডোজ ও মালদ্বীপে এক লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠিয়েছে নয়া দিল্লি।

টিকা কূটনীতির অংশ হিসেবে আগামী সপ্তাহে মিয়ানমার ও সিসিলিতে উপহারের টিকা পাঠাবে ভারত।

এদিকে বৃহস্পতিবার দুপুরে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতের জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জনগণের জন্য উপহার হিসেবে পাঠানো ২০ লাখ করোনার টিকা গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী উপস্থিত ছিলেন।

টিকা উপহার হিসেবে প্রদান করায় ভারত সরকার ও ভারতের জনগণকে পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন, চুক্তি অনুযায়ী ভারত থেকে পর্যায়ক্রমে আরো তিন কোটি টিকা আসবে।