নেপালে বন্যা ও ভূমিধসে নিহত অন্তত ৩৩

Looks like you've blocked notifications!
নেপালে বন্যার্তদের উদ্ধার কার্যক্রম। ছবি : সংগৃহীত

নেপালের পশ্চিমাঞ্চলে গত সপ্তাহের বন্যা ও ভূমিধসে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এতথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন—উত্তর-পশ্চিমের কর্নালি প্রদেশে সর্বাধিক বৃষ্টি হয়েছে, যেখান থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে তুষারপাত ও বন্যায় শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রদেশজুড়ে অন্তত ২২ জন এখনও নিখোঁজ রয়েছে এবং আরও অনেক লোক আহত হয়েছে।

এদিকে, অব্যাহত বৃষ্টির মধ্যে পাহাড়ি অঞ্চলে পৌঁছাতে অসুবিধার কথা জানিয়েছেন উদ্ধারকারীরা।

অন্নপূর্ণা পোস্টের উদ্ধৃতি দিয়ে পুলিশের এক মুখপাত্র বলেছে, ‘আমরা মাঠে পুলিশ সদস্যদের মোতায়েন করেছি। সুরক্ষেত থেকে বিমানে উদ্ধারের জন্য একটি হেলিকপ্টারের ব্যবস্থা করেছি। তবে, দুর্ভাগ্যবশত, আবহাওয়ার উন্নতি না হওয়ায় আশানুরূপ অগ্রগতি হচ্ছে না।’

নিম্নাঞ্চলের কালিকোট জেলায় বেশিরভাগ নিখোঁজের ঘটনা ঘটেছে। গত সপ্তাহে তীব্র বৃষ্টির সতর্কতার মধ্যে হাজার হাজার লোককে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

নেপালের জরুরি কর্তৃপক্ষ জানিয়েছে, কর্নালি নদীর পানির উচ্চতা ১২ মিটার (৩৯ ফুট) পর্যন্ত বেড়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নদীর ওপর বেশ কয়েকটি ঝুলন্ত সেতুও ভেসে গেছে।