নেপালে বিদেশি গ্রেপ্তারের তালিকায় শীর্ষে ভারতীয়রা, দ্বিতীয় চীন

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

নেপালে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য চলতি বছর অর্থাৎ, ২০২৩ সালে এ পর্যন্ত ৯২ বিদেশি গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। এর মধ্যে সবচেয়ে বেশি নাগরিক ভারতের। দক্ষিণ এশিয়ার দেশটির ২৭ নাগরিককে গ্রেপ্তার করেছে তারা। এর পরেই রয়েছে চীনা নাগরিকদের অবস্থান। নেপালি পুলিশের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য দ্য কাঠমুন্ডু পোস্ট। খবর হিন্দুস্তান টাইমসের।

নেপালের পুলিশ জানিয়েছে, চলতি বছরে ২০ দেশের ৯২ নাগরিককে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য গ্রেপ্তার করেছে তারা। এ তালিকায় প্রথমে রয়েছে তাদের প্রতিবেশী দেশ ভারতের নাগরিকরা। আর ২২ নাগরিক নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন।

ভারতের নাগরিকদের মধ্যে অপরাধের প্রবণতা বেড়ে যাওয়া প্রসঙ্গে নেপালি পুলিশ বলছে, অপরাধ করে পার পেয়ে যাবে এমন চিন্তা রয়েছে ভারতীয়দের মধ্যে। কারণ, ভিসা বা কোনো প্রকার বাধা ছাড়াই ভারতীয়রা দেশটিতে ঢুকতে ও বের হতে পারে।

ভারতীয় গ্রেপ্তার বেশি হলেও মারাত্মক অপরাধে বেশি জড়িয়েছে চীনারা। হত্যার মতো অপরাধ করেছে তারা। হত্যার অভিযোগে দুই চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে নেপালি পুলিশ। আর যে ২৭ ভারতীয়কে নেপালের নিরাপত্তা বাহিনী গ্রেপ্তার করেছে তাদের বিরুদ্ধে শুল্ক ফাঁকি, জাল মুদ্রা, মাদক, অপহরণ, চাঁদাবাজি ও জালিয়াতির অভিযোগ রয়েছে। 

নেপালে বিদেশি নাগরিকদের গ্রেপ্তারের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ফিলিপাইন। দেশটির পাঁচ নাগরিককে বিভিন্ন অপরাধের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।