নেপালে বিধ্বস্ত বিমানের ৬৮ যাত্রীর ১৫ জন বিদেশি

Looks like you've blocked notifications!
রয়টার্সে প্রচারিত ভিডিও থেকে নেওয়া ছবি

নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হওয়া উড়োজাহাজে মোট ৭২ জন আরোহীর মধ্যে ১৫ জন বিদেশি ছিল। এদের মধ্যে পাঁচজন ছিল ভারতীয়। এ ছাড়া চারজন ক্রু ও ৫৩ জন ছিল নেপালি। আরোহীদের মধ্যে ৬৮ জনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ একটি টুইট বার্তায় বিমান বিধ্বস্তের তথ্য নিশ্চিত করেছে। খবর এনডিটিভি ও বিবিসির।

ইয়েতি এয়ারলাইন্সের টুইন-ইঞ্জিন এটিআর-৭২ বিমানটি নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে যাচ্ছিল।

বিমানটি অবতরণের আগে পুরোনো বিমানবন্দর ও পোখারা বিমানবন্দরের কাছে সেতি নদীর তীরে বিধ্বস্ত হয়। উড়োজাহাজটি ওড়ার প্রায় ২০ মিনিট পর এ দুর্ঘটনা ঘটে। উড়োজাহাজে করে কাঠমান্ডু থেকে পোখারায় যেতে সময় লাগে ২৫ মিনিট।

স্থানীয় গণমাধ্যম বলছে, অন্তত ৪০ মরদেহ ঘটনাস্থল থেকেই উদ্ধার করা হয়।

এএফপির বরাতে এনডিটিভি বলছে, এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বার্তাওলা বলেন, ‘আমরা এখনও সঠিক জানি না, সেখানে কেউ বেঁচে আছে কি না।’

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বিমান দুর্ঘটনায় প্রাণহানির জন্য শোকপ্রকাশ করেছেন। এক টুইটে তিনি লিখেছেন, ‘নেপালে মর্মান্তিক বিমান দুর্ঘটনায় প্রাণহানি অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাই ও বিদেহী আত্মার শান্তিকামনায় প্রার্থনা করি। ওম শান্তি।’

পরে ৬৮ জনের মরদেহ উদ্ধারের খবর জানায় বিবিসি। এক প্রতিবেদনে গণমাধ্যমটি বলেছেন, অন্তত ৬৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা। অসমর্থিত প্রতিবেদনে বলা হয়েছে, গুরুতর আহত বেশ কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।