ন্যাটোর মহড়া : নরওয়েতে মার্কিন সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

নরওেয়েতে ন্যাটো জোটের মহড়ায় অংশ নেওয়া একটি মার্কিন প্রশিক্ষণ উড়োজাহাজ চার জন যাত্রী নিয়ে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। নরওয়ের জরুরি সংস্থাগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

স্থানীয় জরুরি সংস্থা এইচআরএস-এর শুক্রবারের একটি বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থাগুলো বলছে, মার্কিন অসপ্রে উড়োজাহাজটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে উত্তর নরওয়ের বোদো এলাকার দক্ষিণাঞ্চলে খারাপ আবহাওয়ার কারণে নিখোঁজ হয়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, একটি উদ্ধারকারী হেলিকপ্টার এবং নরওয়ে সেনাবাহিনীর একটি অরিওন উড়োজাহাজ নিখোঁজ উড়োজাহাজটির সন্ধান করছিল। একপর্যায়ে একটি সংকেত পেয়ে তারা উড়োজাহাজটির বিধ্বস্ত হওয়ার স্থান চিহ্নিত করে।

জরুরি সংস্থার একজন মুখপাত্র বলেছেন, আবহাওয়া এত খারাপ যে উদ্ধারকারী হেলিকপ্টার বা উড়োজাহাজের কেউ সেখানে নামতে পারেননি। তবে, ধ্বংসস্তূপে প্রাণের কোনো চিহ্নও তারা দেখতে পায়নি।

নরডল্যান্ড পুলিশের চিফ অব স্টাফ বেন্ট এইলার্টসেন বলেন, ‘আমরা উড়োজাহাজটির ধ্বংসাবশেষ চিহ্নিত করেছি। কিন্তু, প্রাণের কোনো চিহ্ন দেখতে পাইনি। আমাদের বলা হয়েছে—মার্কিন উড়োজাহাজটিতে চার জন মানুষ ছিলেন।’

এইলার্টসেন আরও বলেন, ‘অন্ধকার হয়ে গেছে। আবহাওয়া পরিস্থিতি খারাপ। তা ছাড়া পাহাড়ধসের আশঙ্কাও রয়েছে।’

এ পরিস্থিতির মধ্যেই পুলিশ এবং উদ্ধারকারী অন্যান্য দলের সদস্যেরা সড়কপথে দুর্ঘটনাস্থলে যাচ্ছে।

অসপ্রে উড়োজাহাজ সম্পর্কে কী জানা যায়?

অসপ্রি উড়োজাহাজটি মার্কিন মেরিন কোরের অন্তর্ভুক্ত। ‘কোল্ড রেসপন্স’ নামের ন্যাটোর দ্বিবার্ষিক মহড়ায় এটি যোগ দিয়েছিল। যুক্তরাষ্ট্রের মেরিন কোরের অন্যতম গুরুত্বপূর্ণ সমরাস্ত্র এ উড়োজাহাজটি। এটির বৈশিষ্ট্য হলো, এটি অন্যান্য উড়োজাহাজের মতোই দ্রুতগতিতে উড়তে পারে এবং হেলিকপ্টারের মতো ওঠানামা করতে পারে।

উড়োজাহাজটির যে রোটর রয়েছে, সেটিকে বলা হচ্ছে—‘টিল্টরোটর’, অর্থাৎ রোটরের অবস্থান ইচ্ছামতো পরিবর্তন করা সম্ভব।

উড়োজাহাজটি উড়তে বা মাটিতে নামতে খুব বেশি জায়গার প্রয়োজন হয় না। উলম্বভাবে উড্ডয়ন-অবতরণ করতে সক্ষম এটি। এর ফলে এটি বিভিন্ন ধরনের ভূমিতে নামতে সক্ষম।