ন্যাটোয় না যেতে ফিনল্যান্ড সুইডেনকে রাশিয়ার হুঁশিয়ারি

Looks like you've blocked notifications!
রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রিয়াবকোভ। ছবি : সংগৃহীত

সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদনকে মারাত্মক ভুল হিসেবে আখ্যায়িত করে রাশিয়া দুই দেশের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোভুক্ত হওয়ার ঘটনা ইউরোপ অঞ্চলে ‘সামরিক উদ্বেগ’ বাড়িয়ে তুলবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রিয়াবকোভ।

গতকাল রোববার ফিনল্যান্ড ন্যাটোয় আবেদনের কথা নিশ্চিত করে। এর কিছুক্ষণ পরই একই সিদ্ধান্তের কথা জানায় সুইডেন।

রুশ ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সত্য হচ্ছে, এই সিদ্ধান্তের ফলে ফিনল্যান্ড ও সুইডেনের নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী হবে না। এটি আমাদের কাছে একদমই পরিষ্কার। তারা যেন কোনো মোহের মধ্যে পড়ে না থাকে। সাধারণ সামরিক উদ্বেগ আরও বাড়বে এবং স্থিতিশীলতা আরও কমবে।’

নিরপেক্ষতার উদাহরণ হিসেবে কয়েক দশক ধরে উচ্চারিত দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেনের মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের উদ্যোগকে ইউরোপের ক্ষমতা কাঠামোয় ব্যাপক গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউরোপের ন্যাটো বহির্ভূত দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন সামরিক জোটটিতে যোগ দেওয়ার নিয়ে আলোচনা শুরু করে। তা ছাড়া রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের এক হাজার ৩০০ কিলোমিটারের সীমান্ত রয়েছে। ফলে নিরাপত্তা নিয়ে বেশ উদ্বেগে রয়েছে ফিনল্যান্ড।