ন্যাটো সম্মেলনে এরদোয়ানের সঙ্গে বৈঠকে বসবেন বাইডেন

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁয়ে) ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ সপ্তাহে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠেয় ন্যাটো সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা আজ মঙ্গলবার এ তথ্য জানায়।

পৃথিবীর সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটোর এবারের সম্মেলনে যথারীতি রাশিয়ার ইউক্রেন আগ্রাসন নিয়েই আলোচনা হবে। কীভাবে রাশিয়াকে আটকানো যায়, তা নিয়ে কথা বলবেন ন্যাটোভুক্ত দেশসহ পশ্চিমা মিত্র দেশগুলোর নেতারা।

বিশেষজ্ঞদের ধারণা, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্য হওয়ার পথে তুরস্ক যে বাধা হয়ে দাঁড়িয়েছে, বাইডেন ও এরদোয়ানের মধ্যকার বৈঠক সে সংকট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এরই মধ্যে গতকাল সোমবার ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ জানিয়েছেন, জোটটির জরুরি বাহিনীর সেনা সংখ্যা ৪০ হাজার থেকে এক লাফে তিন লাখে উন্নীত করা হবে। 

মাদ্রিদে তিনি বলেন, ‘আমরা সম্মুখ বাহিনীর শক্তি বাড়াব। জোটের পূর্বাঞ্চলের যুদ্ধক্ষেত্রে আমরা যোদ্ধাদের শক্তি বৃদ্ধি করে ব্রিগেড লেভেলে নেবো। জরুরি মুহূর্তে ন্যাটোর ডাকে সাড়া দেওয়া সেনা সদস্যের সংখ্যা তিন লাখে উন্নীত করে আমরা ন্যাটোর বাহিনীকে পুনর্গঠন করবো।’