পদত্যাগ করবেন না বরিস জনসন ও ঋষি সুনাক

Looks like you've blocked notifications!
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (বাঁয়ে) ও অর্থমন্ত্রী ঋষি সুনাক । ছবি : সংগৃহীত

নিষেধাজ্ঞা সত্ত্বেও ২০২০ সালের জুনে লকডাউনের সময় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের এক জন্মদিনের পার্টিতে অংশ নেওয়ায় জরিমানার মুখোমুখি হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, তাঁর স্ত্রী ক্যারি জনসন ও অর্থমন্ত্রী ঋষি সুনাক।

এ ঘটনার কারণে তিনজনই ক্ষমা চেয়েছেন। ক্ষমাই যথেষ্ট নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন বিরোধীরা। কিন্তু পদত্যাগ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন বরিস জনসন ও ঋষি সুনাক। খবর বিবিসির।

ডাউনিং স্ট্রিটের পার্টিতে অংশ নেওয়ার তথ্য প্রকাশ হওয়ার পর থেকেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে নিয়ে নতুন করে সমালোচনা শুরু হয়। তিনি ও অর্থমন্ত্রী ঋষি সুনাক এ নিয়ে জনগণকে মিথ্যা বলছেন বলে দাবি করেন বিরোধী দলের নেতারা।

উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে যুক্তরাজ্যজুড়ে চলছিল লকডাউন। তখন দেশটিতে জমায়েত, পার্টি—সবকিছুর ওপরই নিষেধাজ্ঞা জারি করা হয়। ওই সময়ই ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে পার্টি করেছিলেন জনসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে লকডাউনের বিধিভঙ্গের অভিযোগ নতুন নয়। ২০২০ সালে তিনি ১০ ডাউনিং স্ট্রিটে একাধিক পার্টি করেছেন বলে অভিযোগ আছে জনসনের বিরুদ্ধে।