পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। ছবি : রয়টার্স

ঘোষণা অনুযায়ী আগাম নির্বাচন দিতে পদত্যাগ করেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান। এক বছর ধরে চলমান সংকট নিরসনে গত মাসে তিনি আগাম নির্বাচনের প্রতিশ্রুতি দিয়ে পদত্যাগের ইচ্ছার কথা জানান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুর্কিদের হাতে আর্মেনীয় হত্যাকাণ্ডকে ‘গণহত্যার’ স্বীকৃতি দেওয়ার একদিন পর পাশিনিয়ান পদত্যাগ করলেন। জুনের ২০ তারিখে তিনি নির্বাচন দেওয়ার কথা বলেছেন। খবর আল জাজিরার।

গত বছর নাগর্নো-কারাবাখে আজারবাইজানের কাছে আর্মেনিয়ার পরাজয়ের পর থেকেই পাশিনিয়ানের পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে। সেনাবাহিনীর পক্ষ থেকে তাঁর পদত্যাগ দাবি করা হয়। পাল্টা পদক্ষেপ হিসেবে তিনি সেনাপ্রধানের বিরুদ্ধে অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগ এনে তাঁকে বরখাস্তের চেষ্টা করেন। এই ঘটনার পর বিক্ষোভ আরও জোরদার হয়।

পরে ইয়েরেভেনে সমবেত সমর্থকদের উদ্দেশে দেওয়া এক ভাষণে আগাম নির্বাচনে নিজের সম্মতির কথা জানিয়ে কিছু শর্ত দেন পাশিনিয়ান।

২০১৮ সাল থেকে ক্ষমতায় থাকা এই প্রধানমন্ত্রীর প্রস্তাব হলো—আগাম নির্বাচনের আগে পার্লামেন্টের দলগুলোকে একটি সমঝোতায় স্বাক্ষর করতে হবে, যেখানে প্রতিশ্রুতি দিতে হবে নির্বাচনে কোনো পূর্ববর্তী প্রধানমন্ত্রীকে আর প্রার্থী করা চলবে না।

রাজনৈতিক সংকট এড়াতে তিনি ওই সময় ক্ষমা চেয়েছিলেন। তাতে কাজ হয়নি। শেষ পর্যন্ত আগেভাগে সরে যেতে হলো।