পরিবারের ‘ক্ষুধার্ত’ লোকদের অর্থ পাঠাতে পারছেন না ডব্লিউএইচও প্রধান

Looks like you've blocked notifications!
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. টেড্রোস আধানম গেব্রিয়াসুস। ছবি : সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার যুদ্ধকবলিত টাইগ্রিস অঞ্চলে থাকা পরিবারের ‘ক্ষুধার্ত’ লোকদের প্রয়োজনীয় অর্থ পাঠাতে পারছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ডা. টেড্রোস আধানম গেব্রিয়াসুস। সংবাদ সম্মেলনে তিনি এমনটি জানিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে ডা. আধানম বলেন, ‘আত্মীয়-স্বজন ও পরিবারের লোকজন কে জীবিত ও কে মৃত তাও জানি না। সেখানে আমার অনেক আত্মীয় রয়েছে, আমি তাদের অর্থ পাঠাতে চাই। কিন্তু আমি তা পারছি না।’

ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আধানম বলেন, ‘ইউক্রেনের চেয়ে টাইগ্রিসের মানবিক বিপর্যয় ভয়াবহ। এটি একেবারেই বাড়িয়ে বলা নয়। বহু আগেই আমি বলেছি। কিন্তু টাইগ্রিস অঞ্চলের মানুষের গায়ের রংয়ের কারণে (তেমন গুরুত্ব পায়নি)।’

ইথিওপিয়ার টাইগ্রিস অঞ্চলে ২০২০ সাল থেকে যুদ্ধ চলে আসছে। ফোন ও ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ায় পুরো বিশ্বের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে গেছে অঞ্চলটির। ইথিওপিয়া সরকার অঞ্চলটিতে মানবিক সাহায্য পাঠাতেও দিচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এ পর্যন্ত যুদ্ধে লাখো মানুষের প্রাণহানি ঘটেছে। ৫৫ লাখ মানুষের অঞ্চলের অন্তত অর্ধেকই চরম খাদ্য সংকটে রয়েছে।

আজ শুক্রবারও টাইগ্রিস অঞ্চলের রাজধানী শহরে বিমান হামলা হয়েছে। এতে অন্তত চারজনের প্রাণহানি ঘটেছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।