পশ্চিম তীরে ইসরায়েলের অভিযান, গুলিতে তিন ফিলিস্তিনি নিহত

Looks like you've blocked notifications!
পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানের সময় তিন ফিলিস্তিনি নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

গত সপ্তাহে ইসরায়েলে পৃথক তিনটি স্থানে প্রাণঘাতী হামলা হয়েছে। এর জেরে আজ বৃহস্পতিবার দখলকৃত পশ্চিম তীরে অভিযান চালায় ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। অভিযানে দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়েছে। এ ছাড়া বাসে ছুরি হামলার চেষ্টা করলে আরও এক ফিলিস্তিনি নিহত হয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানের সময় সানাদ আবু আত্তিয়েহ (১৭) ও ইয়াজিদ আল-সাদি (২৩) নামে দুজনকে গুলি করে হত্যা করা হয়েছে।

এ ছাড়া ছুরি হামলার চেষ্টা করলে দক্ষিণ পশ্চিম তীরের হেবরনের কাছে তারকুম্যা গ্রামের নিদাল জুমা জাফরা (৩০) নামে আরেকজনকে হত্যা করা হয়।  খবর আল জাজিরা ও এএফপির।

ইসরায়েলি আরব ও ফিলিস্তিনিদের হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ এক সপ্তাহে ১১ জন নিহত হওয়ার পর এই অভিযান শুরু করেছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, মঙ্গলবার দিবাগত রাতে সর্বশেষ হামলা হয়েছিল তেল আবিবের উপকণ্ঠে বেনি ব্রাক এলাকায়। বেনি ব্রাক শহরের বেশির ভাগ বাসিন্দা উগ্র ইহুদি জাতীয়তাবাদী। বেনি ব্রাকের রাস্তায় একজন ফিলিস্তিনি বন্দুক নিয়ে এলোপাতাড়ি গুলি শুরু করলে ইসরায়েলের পাঁচজন বেসামরিক মানুষ প্রাণ হারান।

স্থানীয় সময় আজ সকালে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী একটি বিবৃতিতে জানায়, হামলায় জড়িত সন্দেহভাজনদের গ্রেপ্তার করতে পশ্চিম তীরের জেনিন শহরে অভিযানে গিয়েছিল তারা। এ সময় তাদের লক্ষ্য করে গুলি করা হয়। তারাও পাল্টা গুলি চালায়। গোলাগুলির সময় দুই ফিলিস্তিনি নিহত হয়।

ইসরায়েলের সেনাবাহিনী বিবৃতি দিয়ে বলেছে, অভিযান চলার সময় ফিলিস্তিনি বন্দুকধারীরা গুলি শুরু করেন। পাল্টা গুলি করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।