পাকিস্তানে জ্বালানি তেলের পর এবার বাড়ছে গ্যাসের দাম

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

পেট্রোলিয়াম পণ্যের মূল্য ব্যাপক বৃদ্ধির এক দিন পরে গতকাল শুক্রবার গ্যাসের দাম বাড়ানোর অনুমোদন দিয়েছে পাকিস্তানের তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (ওজিআরএ)। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে গ্যাসের এমন মূল্যবৃদ্ধি বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিওনিউজ।  

২০২২-২০২৩ অর্থবছরের জন্য নির্ধারণ করা প্রাক্কলিত রাজস্ব লক্ষ্যমাত্রার ওপর ভিত্তি করে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের জন্য ৪৫ শতাংশ এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির জন্য ৪৪ শতাংশ মূল্যবৃদ্ধি অনুমোদন করে নোটিশ জারি করা হয়েছে। আরও বলা হয়েছে—গ্যাসের বর্ধিত দাম ১ জুলাই থেকে কার্যকর হবে।

বর্ধিত মূল্য নির্ধারণের ফলে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের গ্রাহকদের প্রতি ইউনিটে ২৬৬.৫৮ রুপি বাড়তি গুনতে হবে। অন্যদিকে, সুই সাউদার্ন গ্যাস কোম্পানির গ্রাহকদের প্রতি ইউনিটে বেড়েছে ৩০৮.৫৩ রুপি। এ বিষয়ে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া পাকিস্তানের জাতীয় বিদ্যুৎ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ-এনইপিআরএ আগামী অর্থবছরে (২০২২-২৩) প্রতি কিলোওয়াট ঘণ্টায় বিদ্যুতের মূল শুল্ক বাড়িয়েছে ৭.৯০৯৭ রুপি, যা পাকিস্তানের জনগণের মূল্যস্ফীতির বোঝা বাড়িয়েছে।

এক সপ্তাহের ব্যবধানে পাকিস্তানে দুই দফায় মোট ৬০ রুপি বেড়েছে জ্বালানি তেলের দাম। সর্বশেষ গতকাল শুক্রবার থেকে পেট্রোল ও ডিজেলের দাম লিটারে ৩০ রুপি বেড়েছে। লিটারপ্রতি পেট্রোলের দাম বেড়ে হয়েছে ২০৯.৮৬ রুপি।