পাকিস্তানে পাচারের সময় ট্রাকভর্তি অস্ত্র জব্দ করল তালেবান

Looks like you've blocked notifications!
আফগানিস্তান থেকে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে পাচারের সময় ট্রাকভর্তি অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে তালেবান যোদ্ধারা। ছবি : সংগৃহীত

আফগানিস্তান থেকে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে পাচারের সময় ট্রাকভর্তি অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে তালেবান। আফগান ভূখণ্ডে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাকিস্তানে পাচার করা হচ্ছে; এমন সংবাদের ভিত্তিতে অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ট্রাকটি আটক করেন তালেবানের যোদ্ধারা।

গতকাল বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এরই মধ্যে তথ্যটি নিশ্চিত করেছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই ও সংবাদমাধ্যম এনডিটিভি।

এদিকে পাকিস্তানি মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদনের বরাতে এএনআই জানায়, আফগানিস্তানের কান্দাহার প্রদেশ থেকে পাকিস্তানে অস্ত্র সরবরাহের একটি প্রচেষ্টা ব্যর্থ করেছে তালেবান। পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের কান্দাহারে অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ওই ট্রাক আটক করা হয়।

পাকিস্তানের উর্দু ভাষার পত্রিকা দ্য ডেইলি আউসাফ জানিয়েছে, আফগানিস্তানের হেলমান্দ প্রদেশ থেকে আসা একটি ট্রাককে কান্দাহার প্রদেশের দামান জেলায় গতিরোধ করা হয় এবং সেটিতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

তালেবানের এক কমান্ডার জানান, পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকাণ্ড ও উগ্রবাদী কাজে ব্যবহারের জন্য চামান সীমান্ত দিয়ে এসব অস্ত্র দেশটিতে পাচার করা হচ্ছিল। তালেবান অভিযুক্ত ট্রাক চালককে আটক করেছে এবং জিজ্ঞাসাবাদের জন্য অজ্ঞাত স্থানে নিয়ে গেছে।

বাহিনীটির ওই কমান্ডার দাবি করেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই ট্রাকটিতে তল্লাশি অভিযান চালানো হয়। বর্তমানে আটকের পর অভিযুক্ত ট্রাক চালককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিনি আরও বলেন, কোনো দেশের বিরুদ্ধেই আফগান ভূখণ্ডকে ব্যবহার করতে দেওয়া হবে না। একই সঙ্গে আফগান ভূণ্ড ব্যবহার করে একটি অস্ত্রও কোনো দেশে পাঠানোর কাজ করতে দেওয়া হবে না।

উল্লেখ, গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেয় তালেবান। মূলত এরপর থেকেই গোষ্ঠীটি বলে আসছে, আফগান ভূখণ্ডকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না।

এ ছাড়া সাধারণ আফগান নাগরিকদের হাতে থাকা অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরকারি সম্পদ যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে তালেবান যোদ্ধারা।