পাকিস্তানে বন্ধ হলো উইকিপিডিয়া

Looks like you've blocked notifications!

অনলাইন বিশ্বকোষ হিসেবে পরিচিত উইকিপিডিয়া বন্ধ করেছে পাকিস্তান। শনিবার যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া থেকে এ তথ্য জানানো হয়। তারা বলছে, ‘অপবিত্র’ কনটেন্টের অভিযোগ তুলে এমনটি করেছে পাক সরকার। খবর আল-জাজিরার।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে বেশ কিছু ধর্ম অবমাননা ও আপত্তিজনক কনটেন্টের জেরে কয়েকদিন আগে সোশ্যাল প্ল্যাটফর্ম ফেসবুক ও ইউটিউব বন্ধ করে পাকিস্তানের টেলিযোগাযোগ মন্ত্রণালয় (পিটিএ)। তবে, ইতোমধ্যে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

পাকিস্তানের স্থানীয় গণমাধ্যম দ্য ডন অনুসারে, পিটিএ মুখপাত্র বলেছেন, ‘আমাদের নির্দেশনা না মানায় শনিবার ওয়েবসাইটটি ব্লক করা হয়।’

এর আগে গত বুধবার ইউকিপিডিয়াকে ধর্মবিরোধী বিষয়বস্তু ব্লক বা মুছে না ফেলার জন্য ৪৮ ঘণ্টার সময় দিয়েছিল দেশটির প্রশাসন। সেই সময় শেষ হয় শুক্রবার। তবে, এর মধ্যে তারা সেগুলো না মুছে ফেলায় ওয়েবসাইটটি বন্ধ করা হয়।

দেশটির কর্তৃপক্ষ বলছে, ‘ধর্মবিরোধী বিষয়বস্তু ব্লক বা মুছে না ফেলায় পিটিএ উইকিপিডিয়া পরিষেবা বন্ধ করা হয়েছে।’

উইকিপিডিয়া ওয়েবসাইটি পরিচালিত হয় উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে। পিটিএর জবাবে এই ফাউন্ডেশন বলে, পাকিস্তান কর্তৃপক্ষ ওয়েবসাইটটি পুনরায় চালু করবে, এই বিষয়ে আমরা আশাবাদী।

এক টুইট বার্তায় উইকিমিডিয়া ফাউন্ডেশন বলে, ‘আমরা বিশ্বাস করি, জ্ঞান অর্জন একটি মানবাধিকার। উইকিপিডিয়ার একটি ব্লক বিশ্বের পঞ্চম জনবহুল দেশটির জনগণকে বিনামূল্যে জ্ঞান ভাণ্ডারে ঢুকতে বাধা দেয়। আমরা আশা করি, পাকিস্তান কর্তৃপক্ষ দ্রুত এই ব্লক সরিয়ে নিবে ও পাকিস্তানিদের জ্ঞান আহোরণের সুযোগ করে দেবে।’

এদিকে, পাকিস্তান সরকারের এ সিদ্ধান্তের জেরে সোশ্যাল প্ল্যাটফর্মগুলোতে নেটিজেনরা সমালোচনা করছেন।