পাকিস্তানে বন্যা : খাটিয়ায় করে মানুষকে উদ্ধার

Looks like you've blocked notifications!

টানা দুই মাস ধরে ভয়াবহ বন্যার কবলে পাকিস্তান। বন্যায় মৃতের সংখ্যা এরই মধ্যে ছাড়িয়েছে এক হাজারের ঘর। এছাড়া আরও বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছেন। বন্যার তীব্রতার কারণে পানিবন্দি মানুষকে উদ্ধারে বেগ পেতে হচ্ছে উদ্ধারকর্মীদের।

এই পরিস্থিতিতে মরদেহ বহনের খাটিয়া ব্যবহার করে বন্যা দুর্গতদের উদ্ধার করছেন কর্মীরা। মূলত খাটিয়ার ওপর দড়ি বেঁধে বন্যার পানির ওপর দিয়ে নিরাপদ স্থানে মানুষকে টেনে নেওয়া হচ্ছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট ও বিবিসি।

বন্যার পানির তীব্র স্রোতের কারণে দুর্গত মানুষের কাছে উদ্ধারকর্মীদের পৌঁছাতে বেগ পোহাতে হওয়ায় ব্যতিক্রমী এই উদ্যোগে মানুষকে নিরাপদ স্থানে নেওয়ার কাজ শুরু হয়। এদিকে খাটিয়ার মাধ্যমে মানুষকে উদ্ধারের ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

বিবিসি বলছে, বন্যার পানির প্রচণ্ড স্রোতের কারণে পানির ওপর দিয়ে পুলি সিস্টেমে লোকদের দুর্গতদের উদ্ধার করতে বিছানার ফ্রেম (খাটিয়া) ব্যবহার করছেন পাকিস্তানের স্বেচ্ছাসেবকরা।

এই স্বেচ্ছাসেবকদের সৃজনশীল সাহায্যকারী হিসেবে অভিহিত করে সংবাদমাধ্যমটি বলছে, উত্তর পাকিস্তানের সোয়াত এলাকায় এসব সাহায্যকারী বেশ কিছু লোককে নিরাপদে সরিয়ে নিয়ে এসেছেন।

সোশ্যাল মিডিয়াসহ অন্যান্য সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে খাটিয়ার ওপরে দড়ি বেঁধে একটি অল্পবয়সী ছেলে শিশুকে উদ্ধার করছেন কর্মীরা। এসময় খাটিয়ার নিচ দিয়ে বন্যার পানির স্রোত যেতেও দেখা যায়।

এদিকে বন্যা মোকাবিলায় আরও আন্তর্জাতিক সহায়তা চেয়েছে পাকিস্তান। মৌসুমি বৃষ্টির ফলে সৃষ্ট এই বন্যায় মৃতের সংখ্যা ১ হাজার ৩৩ জনে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে বৃষ্টি ও বন্যা সম্পর্কিত নানা ঘটনায় ১১৯ জন মারা গেছেন বলে জানিয়েছে বিবিসি।