পাকিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত বেড়ে ৮৩

Looks like you've blocked notifications!
পাকিস্তানের পেশোয়ারে মসজিদে আত্মঘাতী বোমা হামলায় আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে। ছবি : বিবিসি

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে গতকাল সোমবার (৩০ জানুয়ারি) আত্মঘাতী বোমা হামলায় নিহত বেড়ে ৮৩ জনে দাঁড়িয়েছে। মসজিদটি কঠোর নিরাপত্তা ব্যবস্থার অধীন পুলিশ সদর দপ্তরের কাছাকাছি অবস্থিত।

এ বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বলেছেন, ‘সন্ত্রাসীরা পাকিস্তানকে রক্ষায় নিয়োজিত সদস্যদের ভয় দেখাতে চায়।’

এদিকে, পাকিস্তানি তালেবানের একজন কমান্ডার প্রথমে দায় স্বীকার করলেও সংগঠনটির পক্ষ থেকে এ ঘটনায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করা হয়েছে। এই সংগঠনটি গত নভেম্বরে অস্ত্রবিরতিতে যায় আর তখন থেকেই দেশটিতে সহিংসতা বাড়ছে।

হাসপাতালের একজন মুখপাত্র বিবিসিকে জানায়, নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩ জনে এবং আরও ১৫৭ জন আহত হয়েছেন।

পেশোয়ারের পুলিশ প্রধাম মোহাম্মদ ইজাজ খান স্থানীয় গণমাধ্যমকে জানান, বিস্ফোরণের সময় তিন থেকে চারশ’ জন পুলিশ সদস্য মসজিদটিতে নামাজ আদায় করছিলেন। মসজিদটি পেশোয়ার শহরের কঠোর নিরাপত্তা এলাকার ভেতরে অবস্থিত যেখানে রয়েছে পুলিশের সদর দপ্তর, গোয়েন্দা ও সন্ত্রাস বিরোধী ব্যুরোর অফিস।

আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা শহরটিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে যোহর নামাজের সময় স্থানীয় সময় বেলা দেড়টার দিকে।

বিবিসির হাতে আসা সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি ভিডিওতে দেখা যায়, বিস্ফোরণে মসজিদের অর্ধেকের বেশি দেয়াল ভেঙে গেছে। মুসল্লিরা ইটের তৈরি মসজিদের জঞ্জাল থেকে জীবন বাঁচাতে ছুটছেন।

বিস্ফোরণের ঘণ্টাখানেক পর দেখা যায় একটি সুবিধাজনক স্থানে জড়ো করা হয়েছে আহতদের যাদের মধ্যে অনেকেই পুলিশের ইউনিফর্ম পড়ে রয়েছেন। কাউকে বিস্ফোরণে পোড়া লাল চামড়ায় বার্ন ক্রিম দেওয়া হয়েছে আর কারো হাড় ভেঙে গেছে বিস্ফোরণের ফলে উপড় থেকে পড়া কংক্রিটের আঘাতে।

এদিকে এ ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী জরুরি সফরে পেশোয়ার গেছেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এই হামলার নিন্দা জানিয়েছেন। এক বার্তায় তার মুখপাত্র জানান, ধর্মীয় প্রতিষ্ঠানে এ ধরনের হামলা ঘৃণ্য তৎপরতা।

অন্যদিকে, পাকিস্তানের কূটনীতিতে খুবই গুরুত্বপূর্ণ সপ্তাহে এমন হমলার ঘটনা ঘটলো। সোমবার দেশটিতে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের আসার কথা ছিল তবে শেষ মুহূর্তে খারাপ আবহাওয়ার কারণে সফরটি বাতিল করা হয়। মঙ্গলবার আইএমএফর একটি প্রতিনিধি দলের আসার কথা দেশটির দেউলিয়াত্ব রোধে বেইলআউট ঋণের বিষয়ে আলোচনা চূড়ান্ত করতে।