পুতিনের গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে যা বলল রাশিয়া

Looks like you've blocked notifications!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : রয়টার্স

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। নেদারল্যান্ডের হেগের এই আদালতের এই নির্দেশনাকে অর্থহীন বলছে রাশিয়া। আজ শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম দ্য ইকোনোমিকস টাইমস।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক পোস্টে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা লেখেন, ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের সিদ্ধান্তগুলো আইনি দৃষ্টিকোণ আমাদের দেশের জন্য কোনো অর্থ রাখে না।’

জাখারোভা আরও লেখেন, ‘রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধির অংশ নয়। আইসিসির অধীনে কোনো বাধ্যবাধকতা আমরা বহন করি না।’ তবে, এ বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানায়নি রুশ কর্তৃপক্ষ।

২০০০ সালে রোম সংবিধিতে স্বাক্ষর করেছিল রাশিয়া। তবে, দেশটি আইসিসির সদস্য হয়নি। এমনকি, ২০১৬ সালে রোম  সংবিধি থেকে নিজেদের প্রত্যাহার করে নেই তারা। ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া, যা এখনও চলমান। ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়া যুদ্ধাপরাধ করছে বলে অভিযোগ করছে কিয়েভসহ পশ্চিমারা। তবে, এই অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ সৈন্যরা বৃহৎ আকারে যুদ্ধাপরাধ করছে, জাতিসংঘের এমন প্রতিবেদনের পরই আইসিসি থেকে এই পদক্ষেপ নেওয়া হলো।